thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বিডিআর বিদ্রোহ

পলাতকদের ধরতে তৎপর আইন-শৃঙ্খলা বাহিনী

২০১৭ ফেব্রুয়ারি ২৫ ১২:৫২:৩৫
পলাতকদের ধরতে তৎপর আইন-শৃঙ্খলা বাহিনী

দ্য রিপোর্ট প্রতিবেদক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বিডিআর হত্যাকাণ্ড মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিদের যারা পলাতক রয়েছেন তাদের ধরতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে।

রাজধানীর বনানীর সামরিক কবরস্থানে পিলখানা হত্যাকাণ্ডে নিহতদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শেষে শনিবার সাংবাদিকদের এসব বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, এত বড় মামলার তদন্ত শেষ করা কঠিন। এ মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিদের যারা পলাতক রয়েছেন তাদের ধরতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে।

তিনি বলেন, পিলখানা হত্যাকাণ্ডের সঙ্গে বিজিবির (পুরনো বিডিআর) বাইরের কারো যোগসাজশ বা চক্রান্তের কোনো প্রমাণ এখনো মেলেনি। বিডিআরের অভ্যন্তরীণ কারণেই এ হত্যাকাণ্ড ঘটেছে বলে প্রতীয়মান।

ওই ঘটনার তদন্ত এখনো চলমান উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, তদন্তে আমরা অনেক দূর এগিয়েছি।

বিজিবিপ্রধান মেজর জেনারেল আবুল হোসেন বলেন, পিলখানা হত্যাকাণ্ডের পর সরকারি যে পদক্ষেপ ছিল তার অধিকাংশ বাস্তবায়ন হয়েছে। বিজিবির গোয়েন্দা শাখাকে চার ভাগে ভাগ করা হয়েছে। পলাতক আসামিদের খুঁজে বের করার চেষ্টা চলছে। ইতোমধ্যে পলাতক এক আসামিকে গ্রেফতারও করা হয়েছে।

২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি ও ২৬ ফেব্রুয়ারি রাজধানীতে তৎকালীন বিডিআর(বর্তমানে বিজিবি)সদর দফতরে (পিলখানা) সংঘটিত ট্রাজেডিতে ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন নিহত হন। এরপর ওই বছরের ২৮ ফেব্রুয়ারি লালবাগ থানায় হত্যা ও বিস্ফোরক আইনে পৃথক দুটি মামলা হয়।

পরে মামলা দুটি নিউমার্কেট থানায় স্থানান্তর হয়। এরমধ্যে হত্যা মামলায় অভিযোগপত্র দাখিলের পর রাজধানীর লালবাগের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ আদালতে বিচার করা হয়।

বিচার শেষে গত বছরের ৫ নভেম্বর হত্যা মামলার রায় ঘোষণা করেন ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ ড. মো. আখতারুজ্জামান। মামলার আসামি ছিল ৮শ’ ৪৬ জন।

(দ্য রিপোর্ট/এমএসআর/এআরই/এনআই/ফেব্রুয়ারি ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর