thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

বাজেভাবে হারলো ভারত!

২০১৭ ফেব্রুয়ারি ২৫ ১৫:৩৭:৩৯
বাজেভাবে হারলো ভারত!

দ্য রিপোর্ট ডেস্ক : কেউ কি ভাবতে পেরেছিল টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ভারত নিজেদের মাঠে এমনভাবে হারবে! টানা ৫ বছর ঘরের মাঠে ২০ টেস্ট অপরাজিত ছিল ভারত। সব মিলিয়ে টানা ১৯ টেস্ট। এই ভারতই ঘরের মাঠেও হারতে পারে, তা যেন সবাই ভুলেই গিয়েছিল। তবে এমনটাই ঘটেছে। আর তাদেরকে দীর্ঘ বিরতির পর হারের স্বাদ দিয়েছে অস্ট্রেলিয়া।

সম্প্রতি বিরাট কোহলির নেতৃত্ব ভারত টেস্ট দল উড়ন্ত ফর্মে ছিল। একের পর এক জয় হাসিল করে চলছিল তারা। হারের স্বাদ যেন ভুলেই গিয়েছিল। অবশেষে তাদেরকে পরাজয়ের স্বাদ দিতে সক্ষম হলো স্টিভেন স্মিথের অস্ট্রেলিয়া।

পুনের মহারাষ্ট্র স্টেডিয়ামে চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে তৃতীয় দিন শেষ হবার আগেই হেরে গেল কোহলির ভারত। পুরো দুই দিন এবং তৃতীয় দিনের অন্তত ১৫ ওভার বাকি থাকতেই ৩৩৩ রানের বিশাল পরাজয় মেনে নিতে বাধ্য হলো ভারতীয়রা।

আর এ ম্যাচটিতে জয়ের নায়ক অস্ট্রেলিয়া দলের স্পিনার স্টিভ ও’কিফ। তিনি দুই ইনিংসেই ৬টি করে উইকেট নিয়েছেন। তার বিধ্বংসী বোলিংয়েই ভারতীয় ব্যাটসম্যানরা কুপোকাত হয়েছেন।

ভারত নিজেদের প্রথম ইনিংসে ১০৫ রানেই সব উইকেট হারিয়ে বসে। এরপর দ্বিতীয় ইনিংসেও তারা ঘুরে দাঁড়াতে পারেননি। ১০৭ রানে অলআউট। দুবারই তাদের পথে বাধা হয়ে দাঁড়িয়েছেন অজি স্পিনার ও’কিফ।

পুনে টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ২৬০ রানের জবাবে শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) ভারতের প্রথম ইনিংস গুটিয়ে যায় মাত্র ১০৫ রানে! যেখানে মাত্র ১১ রানের ব্যবধানে শেষ ৭ উইকেট হারিয়েছে কোহলিবাহিনী। দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং ব্যর্থতায় সফরকারী অস্ট্রেলিয়া ২৮৫ রান তোলে। ১৫৫ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা অজিরা ভারতের সামনে টার্গেট দাঁড় করায় ৪৪১ রান।

অজিদের দেওয়া চ্যালেঞ্জিং স্কোরে সামনে নিজেদের প্রমাণ করতে পারেননি ভারতীয় ব্যাটসম্যানরা। ১০৭ রানেই গুটিয়ে যায় তাদের দ্বিতীয় ইনিংস। চেতন পূজারা সর্বোচ্চ ৩১ রান করেন।

ভারতের পাতা ‘স্পিন ফাঁদ’ নিজের জন্য মোক্ষম হাতিয়ার বানিয়ে নেন অস্ট্রেলিয়ার বাঁ হাতি স্পিনার স্টিভ ও’কিফ। এই ইনিংসে ১৩.১ ওভার বল করেছেন এই ৩২ বছর বয়সী অস্ট্রেলিয়ান। তাতেই মাত্র ৩৫ ওভার বল করে তুলে নিয়েছেন ৬ উইকেট। যা তার সংক্ষিপ্ত টেস্ট ক্যারিয়ারের সেরা বোলিং ইনিংসের রেকর্ড। দ্বিতীয় ইনিংসেও তিনি ১৫ ওভারে ৩৫ রান দিয়ে তুলে নিয়েছেন ৬টি উইকেট।

(দ্য রিপোর্ট/এনপিএস/ফেব্রুয়ারি ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর