thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সিএসইর নতুন চেয়ারম্যান আবদুল মোমেন

২০১৭ ফেব্রুয়ারি ২৫ ১৮:৩৯:৩৬
সিএসইর নতুন চেয়ারম্যান আবদুল মোমেন

দ্য রিপোর্ট প্রতিবেদক : ডিমিচুয়্যালাইজেশন অ্যাক্ট ২০১৩ এর বিধান অনুযায়ী চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের পরিচালকবৃন্দ তাদের মধ্য থেকে ড. এ কে আবদুল মোমেনকে সিএসই পর্ষদ এর নতুন চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করেছেন।

সিএসইর স্বতন্ত্র পরিচালক এবং শেয়ারহোল্ডার পরিচালকবৃন্দ ২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত পর্ষদ সভায় সর্বসম্মতিক্রমে এ কে আবদুল মোমেনকে আগামী তিন বছরের জন্য সিএসইর চেয়ারম্যান পদে নির্বাচিত করেন। ড. মোমেন সিএসইর পূর্ববর্তী চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ এর স্থলাভিষিক্ত হয়েছেন।

ইতোপূর্বে ১২ ফেব্রুয়ারি সিএসইর বিগত পর্ষদ এর মেয়াদকাল শেষ হলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন সাতজন স্বতন্ত্র পরিচালকের নিয়োগ অনুমোদন করেন। সেই অনুমোদন অনুযায়ী বিগত পর্ষদ এর স্বতন্ত্র পরিচালক প্রফেসর মমতাজ উদ্দিন আহমেদ, এফসিএমএ ড. মোহাম্মদ আইয়ুব ইসলাম এবং ডা. মইনুল ইসলাম মাহমুদ এর মেয়াদ পুনরায় পরবর্তী তিন বছরের জন্য অনুমোদন পায় এবং সেই সাথে নতুন পরিচালক হিসেবে ড. এ কে আবদুল মোমেন, মেজর জেনারেল মোহাম্মদ শামীম চৌধুরী, এন ডাবলিউ সি পিএসি (রিটায়ার্ড), প্রফেসর সালামত উল্লাহ ভুঁইয়া, প্রদীপ পাল, এফসিএমএ, এফসিএকে অনুমোদন প্রদানের মাধ্যমে সিএসই পরিচালনা পর্ষদ পুনঃগঠিত হয়।

এখানে উল্লেখ্য, ড. এ কে আবদুল মোমেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে নিয়োজিত ছিলেন । তিনি ইউনাইটেড নেশন সাউথ-সাউথ কোপারেশন-এর উচ্চ পর্যায়ের কমিটিতে সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি আন্তর্জাতিক পর্যায়ে ইউনিসেফ এক্সিকিউটিভ বোর্ডের সভাপতিও ছিলেন। এছাড়াও ৬৭তম ইউনাইটেড নেশন জেনারেল এসেম্বলিতে উপ-সভাপতি এবং সভাপতি (ভারপ্রাপ্ত) হিসেবেও দায়িত্ব পালন করেন। ইউনাইটেড নেশন এ যোগদান করার পূর্বে ড. মোমেন ইউএন এর পিসবিল্ডিং কমিশন এর সভাপতি ছিলেন। তিনি ফ্রামইংহাম স্টেট ইউনিভার্সিটিতে বিজনেস এ্যাডমিনিসট্রেশন এবং অর্থনীতি বিভাগের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। ২০০৩ এ তিনি সৌদি আরবের অর্থ মন্ত্রণালয়ের অধীনে অর্থনেতিক উপদেষ্টা হিসেবে কাজ করেন। ড. মোমেন ইউনিভার্সিটি অব ম্যানচেষ্টার, দ্য সালেম স্টেট কলেজ, মেরিম্যাক কলেজ, ক্যামব্রিজ কলেজ, কেনেডি স্কুল অব গভর্নমেন্ট, হার্ভার্ড ইউনিভার্সিটি, ম্যানচেষ্টার ইউনিভার্সিটি অব টেকনলজি এবং নর্থইস্টার্ন ইউনিভার্সিটির ফেকাল্টি মেম্বার ছিলেন। ১৯৭৮ এ হাভার্ড ইউনিভার্সিটিতে ফোর্ড ফাউন্ডেশন এবং মেশন ফেলো হিসেবে উচ্চশিক্ষা গ্রহণের পূর্বে তিনি ওয়াশিংটন ডিসিতে ওয়ার্ল্ড ব্যাংক এর উপদেষ্টা হিসেবে কাজ করেন। এছাড়াও সময়ে সময়ে তিনি বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে নিয়োজিত ছিলেন। ড. মোমেন একজন লেখক ও কলামিস্ট। তিনি চারটি বই এবং ২৫০টির উপর পেপার এবং আর্টিকেল লিখেছেন। তিনি অর্থনীতি এবং ব্যবসা প্রশাসনে নর্থইস্টার্ন ইউনিভার্সিটি (বোস্টন) থেকে ডক্টরেট এবং হাভার্ড ইউনিভার্সিটি (ক্যামব্রিজ) থেকে পাবলিক এডমিনিস্ট্রেশন, পাবলিক পলিসি অ্যান্ড ইন্টারন্যাশনাল ইকোনোমিক্স এ এমপিএ করেছেন। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি এবং ডেভেলপমেন্ট ইকোনোমিক্সে বিএ ও এমএ করেছেন।

(দ্য রিপোর্ট/এপি/ফেব্রুয়ারি ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর