thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ভারত বধের নায়ক কে এই ও’কিফ?

২০১৭ ফেব্রুয়ারি ২৫ ২০:১৯:১৫
ভারত বধের নায়ক কে এই ও’কিফ?

দ্য রিপোর্ট ডেস্ক : পুরো নাম স্টিফেন নরম্যান জন ও’কিফ। যার বোলিং ধারে দীর্ঘ এক যুগ পর উপমহাদেশের ক্রিকেট পরাশক্তি ভারতের বিপক্ষে তাদেরই মাটিতে টেস্ট জয় করেছে অস্ট্রেলিয়া। চার ম্যাচ টেস্টের প্রথমটিতে ভারত হেরেছে ৩৩৩ রানের বড় ব্যাবধানে। এই সুবাদে সিরিজে ১-০ তে এগিয়ে গেছে সফরকারীরা। আর প্রথম টেস্টের দুই ইনিংসে ১২ উইকেট তুলে নিয়ে জয়ের নায়ক হয়েছেন ও’কিফ। কে এই ও’কিফ? যার ঘুর্ণি বোলিংয়ে নিজেদের পাতা ফাঁদে পড়ল ভারত।

মালয়েশিয়াতে জন্মগ্রহণকারী অস্ট্রেলীয় এ ক্রিকেটারের বয়স প্রায় ৩৩ বছর। ক্রিকেটে যার পরিচয় অলরাউন্ডার হিসেবে। এখনও পর্যন্ত আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়নি বাঁহাতি এই স্পিনারের। তবে সিমিত ওভার বলতে টি২০ ফরমেটে পাকিস্তানের বিপক্ষে (৬ জুলাই ২০১০) অভিষেক হলেও খুব বেশি ম্যাচ খেলেননি ও’কিফ। সবমিলয়ে টি২০ তে ৭টি ম্যাচ খেলেছেন তিনি। যেখানে ব্যাট-বল হাতে সফলতা খুব বেশি পাননি ঘরোয়া টি২০ টুর্নামেন্ট বিগ ব্যাশের এই ক্রিকেটার।

এমন কি পাকিস্তানের বিপক্ষে (২২ অক্টোবর) টেস্টেও অভিষেকের পর খুব বেশি সাদা পোষাকে নামা হয়নি তার। ভারতের বিপক্ষে পুনেতে অনুষ্ঠিত টেস্ট ম্যাচটি ছিল তার ক্যারিয়ারের পঞ্চম টেস্ট। এর আগে ৪ টেস্টে তার ঝুঁলিতে ছিল মোট ১৫ টি উইকেট। আর শনিবার এই টেস্টের ফলাফলের দিনে ১২ উইকেট নিয়ে এখন তার ঝুঁলিতে আছে মোট ২৭ টি উইকেট।

দলে ভূমিকা অলরাউন্ডার হলেও ব্যাট হাতে অবশ্য ততটা সফলতা এখনও দেখাতে পারননি এই অজি ক্রিকেটার। ক্যারিয়ারে ৫ টেস্টে তার মোট রান আছে ৩৯। এর মধ্যে সর্বোচ্চ আছে ২৩ রান। আর পুনে টেস্টে ব্যাট হাতে দু্ই ইনিংসে তিনি সংগ্রহ করেছেন মাত্র ৬ রান।

তবে ঘরোয়া লিগগুলোতে বেশ উজ্জল এই ক্রিকেটার। অস্ট্রেলিয়া ক্রিকেট দলে খেলার পাশাপাশি ও’কিফ খেলেছেন কোচি তুস্কার্স কেরালার হয়ে। আর বর্তমানে ঘরের মাঠে তিনি চুক্তিবদ্ধ আছেন নিউ সাউথ ওয়েলস ও বিগব্যাশের দল সিডনি সিক্সার্সে।

২০০৫ সালে নিউ সাউথ ওয়েলসের পক্ষে তাসমানিয়ার বিরুদ্ধে প্রথম শ্রেণীর ক্রিকেটে অভিষেক হয়েছিল ও’কিফের। এরপর এ পর্যন্ত প্রথম শ্রেণীর ৬৭ টি ম্যাচে তিনি তুলে নিয়েছেন ২৩৭ উইকেট। আর ৯২ ইনিংস ব্যাটিং করে সংগ্রহ করেছেন ১৮৯৭ রান। যেখানে তার ব্যাটিং গড় আছে ২৮.৭৪, আর সর্বোচ্চ আছে ৯৯ রান।

এদিকে, ভারতের বিপক্ষে ক্যারিয়ারে পঞ্চম টেস্টে মাত্র ২৮.১ ওভার বল করে ইতিহাসের অংশ হয়ে গেছেন ও’কিফ। দুই ইনিংসে ৩৫ রানের বিনিময়ে তিনি তুলে নিয়েছেন মোট ১২ টি উইকেট। যা স্বাগতিকদের মাঠে এখন পর্যন্ত বিদেশী কোন বোলারের সেরা টেস্ট বোলিং ফিগার। এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন তারই স্বদেশী জেসন ক্রেজা। ২০০৮ সালে নাগপুর টেস্টে তিনি পেয়েছিলেন ১২ উইকেট, তবে সেটা এসেছিল ৩৫৮ রানে বিনিময়ে।

(দ্য রিপোর্ট/এজে/ফেব্রুয়ারি ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর