thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

গান অভিনয়ে যুবরাজের জন্মজয়ন্তি

২০১৭ ফেব্রুয়ারি ২৬ ১৪:২৩:১৬
গান অভিনয়ে যুবরাজের জন্মজয়ন্তি

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজধানীর জাতীয় নাট্যশালার প্রবেশদ্বার দিয়ে প্রবেশ করতেই দেখা গেলো নাট্যাঙ্গনের যুবরাজখ্যাত খালেদ খানের ছবি সম্বলিত ব্যানার। লবিতে তখন খালেদ খানের স্ত্রী মিতা হকের নেতৃত্বে সমবেত কণ্ঠে শিল্পীরা গাইছেন রবীন্দ্রসঙ্গীত। সংস্কৃতি অঙ্গনের অনেকেই এসেছেন প্রিয় যুবরাজের জন্মদিনে।

বরেণ্য নাট্যব্যাক্তিত্ব খালেদ খানের ৬০তম জন্মদিন উপলক্ষে গতকাল শনিবার সন্ধ্যায় যুবরাজ সংঘ আয়োজন করে এই অনুষ্ঠান। আয়োজনে উপস্থিত ছিলেন খালেদ খানের স্ত্রী মিতা হক, মেয়ে ফারহিন খান জয়িতা, লাকি ইনাম, কাজী আনিস আহমেদ, মাসুম রেজা, অনন্ত হিরা, আফসানা মিমি, আবু সাইয়ীদ ও শম্পা রেজা।

খালেদ খান অভিনীত মঞ্চ ও টিভি নাটকের স্থির চিত্র প্রদর্শন করা হয় অনুষ্ঠানে। মঞ্চস্থ হয় খালেদ খান অভিনীত নাটকের অংশবিশেষ। ‘ঈর্ষা’ নাটক থেকে পাঠ করেন শাহীন খান, ‘পুতুল খেলা’ নাটকের অংশবিশেষ পরিবেশন করে কণ্ঠশীলন।

উল্লেখ্য প্রয়াত অভিনেতা খালেদ খান নাট্যমঞ্চে ‘যুবরাজ’ হিসেবে পরিচিত ছিলেন । গুণী এ অভিনেতার জন্মদিন ৯ ফেব্রুয়ারি। খালেদ খানের মেয়ে জয়িতা জানান, ‘এদিন হল বরাদ্দ না পাওয়ায় ২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠানটি আয়োজন করা হয়।’

খালেদ খানের জন্ম ১৯৫৭ সালের ৯ ফেব্রুয়ারি টাঙ্গাইলে। অভিনয়ের পাশাপাশি নাটক নির্দেশনা দিতে তিনি। খালেদ খান নির্দেশিত উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে— রবীন্দ্রনাথের ‘মুক্তধারা’, ‘পুতুল খেলা’, ‘কালসন্ধ্যা’, ‘স্বপ্নবাজ রূপবতী’, ‘মাস্টার বিল্ডার’ ও ‘ক্ষুদিত পাষাণ’।

টেলিভিশনে তার অভিনয়ে জনপ্রিয়তা পায় ‘রূপনগর’ ‘এই সব দিনরাত্রি’, ‘কোন কাননের ফুল’, ‘মফস্বল সংবাদ’, ‘অথেলো এবং অথেলো’, ‘দমন’, ‘লোহার চুড়ি’ ও ‘সকাল সন্ধ্যা’ নাটকগুলো। ২০১৩ সালের ২০ ডিসেম্বর না ফেরার দেশে চলে যান খালেদ খান।

(দ্য রিপোর্ট/পিএস/এআরই/ফেব্রুয়ারি ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর