thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

১ মাসের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন

২০১৭ ফেব্রুয়ারি ২৬ ১৫:২৮:২৮
১ মাসের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন

দ্য রিপোর্ট প্রতিবেদক : গত ১ মাসের মধ্যে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আর্থিক লেনদেন সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। একইসঙ্গে টানা ৬ কার্যদিবস ধরে লেনদেন বাড়ছে। রবিবারের (২৬ ফেব্রুয়ারি) লেনদেনে এ চিত্র দেখা গেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইতে ১ হাজার ৩৯৩ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা গত ১ মাস বা ২৬ জানুয়ারির মধ্যে সর্বোচ্চ। আর গত ১৬ ফেব্রুয়ারি থেকে ধারাবাহিকভাবে ডিএসইতে আর্থিক লেনদেন বাড়ছে।

রবিবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯.৭৮ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫৬৩৫ পয়েন্টে। এর আগের দিন ০.৫১ পয়েন্ট কমেছিল।

ডিএসইতে লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানির মধ্যে ১২৬টি বা ৩৮.৪১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৬০টি বা ৪৮.৭৮ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি বা ১২.৮০ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে একটিভ ফাইন কেমিক্যালের শেয়ার। এদিন কোম্পানির ৫৩ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইসলামি ব্যাংকের ৫৩ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৫১ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে তিতাস গ্যাস।

লেনদেনে এরপর রয়েছে- লংকাবাংলা ফাইন্যান্স, বারাকা পাওয়ার, কেয়া কসমেটিকস, মার্কেন্টাইল ব্যাংক, বেক্সিমকো, ডেসকো ও বিডি থাই অ্যালুমিনিয়াম।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৫৭৫ পয়েন্টে। বাজারটিতে ৯০ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৫৩টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৯২টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তীত রয়েছে ২৭টির।

আগের দিন সিএসইর সিএসসিএক্স মূল্য সূচক ২ পয়েন্ট কমেছিল। আর লেনদেন হয়েছিল ৮৩ কোটি ৮৭ লাখ টাকার।


(দ্য রিপোর্ট/আরএ/ফেব্রুয়ারি ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর