thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

উপযুক্ত ব্যবস্থা করেই রোহিঙ্গাদের ঠেঙ্গারচরে

২০১৭ ফেব্রুয়ারি ২৬ ১৮:৫২:১১
উপযুক্ত ব্যবস্থা করেই রোহিঙ্গাদের ঠেঙ্গারচরে

দ্য রিপোর্ট প্রতিবেদক : রোহিঙ্গাদের নোয়াখালীর ঠেঙ্গারচরে নেওয়ার সরকারের পরিকল্পনার প্রতি সমর্থন জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। অস্থায়ী ভিত্তিতে হলেও যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করেই রোহিঙ্গাদের ঠেঙ্গারচরে স্থানান্তরিত করা হবে বলে মতামত দিয়েছে সংসদীয় কমিটি।

রবিবার সংসদ ভবনে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১১তম বৈঠকের মূলতবি বৈঠকে এ মতামত দেওয়া হয়। কমিটির সভাপতি ডা. দীপু মণি বৈঠকে সভাপতিত্ব করেন।

কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, রাজী মোহাম্মদ ফখরুল এবং সেলিম উদ্দিন বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে ‘ঠেঙ্গারচর বসবাসের উপযুক্ত নয় মর্মে এবং রোহিঙ্গাদের বিরান ভূমিতে বাসের অযোগ্য স্থানে স্থানান্তর করার অমানবিক সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ’ ইত্যাদি নেতিবাচক প্রচারণার নিন্দা জানানো হয়। বৈঠকে মতামত ব্যক্ত করা হয় যে, রোহিঙ্গাদের জন্য অস্থায়ী ভিত্তিতে হলেও যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করেই তাদের ঠেঙ্গারচরে স্থানান্তরিত করা হবে। এখানে তাদের প্রতি অমানবিক আচরণের প্রশ্নই ওঠে না। বাংলাদেশ দীর্ঘদিন যাবৎ যেভাবে তাদের প্রতি মানবিক আচরণ করছে, তাতে এ ধরনের প্রশ্ন উত্থাপন অযৌক্তিক।

বৈঠকে রোহিঙ্গা সমস্যা সম্পর্কে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়। যে সকল রোহিঙ্গা ইতোমধ্যে বাংলাদেশে বসবাস করছে এবং যারা নতুনভাবে প্রবেশ করেছে তাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার লক্ষ্যে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, রোহিঙ্গা সমস্যাটির উৎপত্তি মিয়ানমারের অভ্যন্তরে এবং এর সমাধান মিয়ানমারেই হতে হবে। বিশ্ব সম্প্রদায়কে সম্পৃক্ত করে আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে এ সমস্যাটি সমাধানের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রচেষ্টা অব্যাহত রাখারও সুপারিশ করা হয় বৈঠকে।

(দ্য রিপোর্ট/কেএ/এপি/ফেব্রুয়ারি ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর