thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

কোরাম সংকটে বারবার বিলম্বিত সংসদের কার্যক্রম

২০১৭ ফেব্রুয়ারি ২৬ ২১:৫৮:২৪
কোরাম সংকটে বারবার বিলম্বিত সংসদের কার্যক্রম

কাওসার আজম, দ্য রিপোর্ট : কোরাম সংকটের কারণে বারবার জাতীয় সংসদের কার্যক্রম বিলম্বিত হচ্ছে। রবিবার (২৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের চতুর্দশ ও শীতকালীন অধিবেশনের কার্যক্রম শুরু হওয়ার নির্ধারিত সময় ছিল বিকেল ৪টা ৪৫ মিনিটে। কিন্তু অধিবেশনে বৈঠকের কার্যক্রম শুরু হয় বিকেল ৫টা ০৯ মিনিটে।

জানা গেছে, এদিন কোরাম পূরণ না হওয়ায় সংসদের কার্যক্রম শুরু হতে বিলম্ব হয়েছে। একইভাবে এদিন মাগরিবের নামাজের জন্য ২০ মিনিটের বিরতি দেওয়া হয় সন্ধ্যা ৬টা ০৫ মিনিটে। সে হিসেবে বিরতির পর অধিবেশনের বৈঠক শুরু হওয়ার কথা ছিল ৬টা ২৫ মিনিটে। কিন্তু সংসদে বৈঠকের কার্যক্রম শুরু হয় ৬টা ৫৩ মিনিটে।

একইভাবে গত ৯ ফেব্রুয়ারি ৪টা ৩০মিনিটে অধিবেশ শুরু হওয়ার কথা থাকলেও তখন সংসদে ৪ জন মহিলা সংসদ সদস্যসহ মাত্র ১১জন এমপি উপস্থিত ছিলেন। পরে সেদিন ৪টা ৫০ মিনিটে সংসদের কার্যক্রম শুরু করা সম্ভব হয়েছিল।

একই ঘটনার পুনরাবৃত্তি লক্ষ্য করা যায় গত ১২ ফেব্রুয়ারি। সেদিন ৪টা ৩২ মিনিটে মতিয়া চৌধুরীসহ মাত্র ১৪জন এমপি সংসদে হাজির ছিলেন। ৪টা ৩৫ মিনিটে সংসদে প্রবেশ করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এদিন বিরোধী দলের জন্য নির্ধারিত প্রথম সারিও খালি ছিল। পরে সেদিন ৪টা ৫০ মিনিটে সংসদের কার্যক্রম শুরু হয়েছিল। সেদিন প্রতিবারই সংসদের চিফ হুইপকে কোরামের জন্য অস্থিরভাবে সংসদের লবি ও অধিবেশন কক্ষে ছুটাছুটি করতে দেখা যায়।

এ বিষয়ে খোঁজ নিয়ে জানা যায়, সংসদনেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোনো কারণে অধিবেশনের বৈঠকে যেদিন অনুপস্থিত থাকেন, সেদিনই সংসদ কোরাম সংকটের সমস্যায় পড়ে যায়। সরকারি ও দলীয় কাজে ব্যস্ত থাকায় সংসদ নেতা রবিবার সংসদে ছিলেন না। তবে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সবার আগে সংসদে উপস্থিত থাকতে দেখা যায়।

(দ্য রিপোর্ট/কেএ/জেডটি/ফেব্রুয়ারি ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর