thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

অস্কারেই নজর সবার

২০১৭ ফেব্রুয়ারি ২৬ ২২:২৮:০২
অস্কারেই নজর সবার

দ্য রিপোর্ট ডেস্ক : রাত পোহালেই অস্কার। বরাবরের মতোই লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনের মধ্য দিয়ে সোমবার ভোররাত থেকে শুরু হবে অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কারের ৮৯তম আসর।

গতবারে সমস্ত আলোচনার কেন্দ্রে ছিলেন অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও। এবারে তেমন একজন কেউ নেই। তবে নজরে আছে রায়ান গসলিং ও এমা স্টোন অভিনীত ‘‌লা লা ল্যান্ড’‌ ছবিটি।

আদি মিউজিক্যালের গঠনে তৈরি ছবিটির মোট ১৬টি বিভাগে মনোনয়ন পয়েছে। সেরা ছবি, সেরা অভিনেতা অভিনেত্রীর পাশাপাশি, প্রায় প্রতিটি বিভাগেই সেরা বাছাই এই ছবিটি।

এছাড়া বেশ কয়েকবছর ধরেই একটি ধারা চলে আসছে, যেখানে অস্কারের কয়েক দিন আগে হওয়া পুরস্কারের মঞ্চ গোল্ডেন গ্লোবে যার হাতে পুরস্কার ওঠে, তিনিই শেষ পর্যন্ত অস্কারের মঞ্চে বাজিমাত করেন। গত বছর লিওনার্দো ডিক্যাপ্রিও অভিনীত ‘‌রেভেনান্ত’‌ গোল্ডেন গ্লোবে একাধিক পুরস্কার পায়, পুরস্কার পান ডিক্যাপ্রিও।

এবারেও যদি সেই ধারা বজায় থাকে, তাহলে অস্কারের শেষ হাসি হাসতে চলেছে রায়ান গসলিং ও এমা স্টোন।

ভারতের কোনও ছবি সরাসরি অস্কারের শেষ দৌড়ে স্থান না পেলেও রয়েছে দেব প্যাটেল। ‘‌লায়ন’‌ ছবিটির জন্য দেব প্যাটেল সেরা সহ অভিনেতা বিভাগে মনোনয়ন পেয়েছেন।

গতবার গোল্ডেন গ্লোব ও অস্কারের মঞ্চে ঢেউ তোলা ম্যাট ডেমন, ক্যাসি অ্যাফ্লেক অভিনীত ছবি ‘‌ম্যাঞ্চেস্টার বাই দি সি’‌ ছবিটিও নজর কড়েছে দর্শকের। তবে গতবার যেমন হাজার সেরা বাজিকে পিছনে ফেলে শেষবেলায় বাজিমাত করেছিল ‘‌স্পটলাইট’‌ ছবিটি, এবারেও তাই অনেকে বলছেন সেরা ছবি হতে পারে ডেনিস ভিলেনভিউ পরিচালিত ‘‌অ্যারাইভাল’।

ভিন গ্রহের জীবদের সঙ্গে এক আশ্চর্য যোগাযোগের কাহিনী তৈরি হয়েছে এই ছবিকে কেন্দ্র করে।

সেরা অভিনেত্রীদের তালিকায় নাম রয়েছে হলিউডের এক সময়ের হার্টথ্রব ‌মেরিল স্ট্রিপের। মেরিল স্ট্রিপ ২০১৬ সালেই মারা গিয়েছেন। তবু নিশব্দে প্রায় হাঁটুর বয়সী অভিনেত্রী এমা স্টোনের সঙ্গে এক পঙক্তির লড়াইয়ে থেকে গেছে তার নাম।

১৯৯৮ ও ২০১১ সালের পর এবারে সেরা বিদেশী ছবির তালিকায় স্থান পেয়েছে ইরানের ছবি সেলসম্যান, পরিচালনা আশগর ফারহাদি। ২০০১ সালে তার ছবি সেপারেশনই শেষবার ইরানের হয়ে পুরস্কার জিতেছিল। যুদ্ধে ক্লান্ত, রাজনৈতিক অস্থিরতায় ভারাক্রান্ত ইরান যে এখনও পৃথিবীর অন্যতম সেরা ছবি নির্মাতা দেশগুলির মধ্যে একটি, সেই সাক্ষ্য বহন করেছেন ফারহাদির কবিতার মতো ছবিগুলি। তবে অস্কার থাকবে, প্রতিবাদ থাকবে না, তা হয় নাকি।

ডোনাল্ড ট্রাম্প যে মুসলিম দেশগুলির ওপর নিষেধাজ্ঞা চাপিয়েছেন, তার মধ্যে ইরানও রয়েছে। তাই দু’‌দিন আগেও ফারহাদি সাংবাদিকদের জানিয়েছেন, ট্রাম্পের এই তুঘলকি সিদ্ধান্তের প্রতিবাদে তিনি অস্কারে উপস্থিত হবেন না। পুরস্কার পেলেও তা ফিরিয়ে দেবেন।

(দ্য রিপোর্ট/এফএস/ফেব্রুয়ারি ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর