thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

নাট্যশালায় সন্ধ্যায় ‘আওরঙ্গজেব’

২০১৭ ফেব্রুয়ারি ২৭ ১০:১৬:১০
নাট্যশালায় সন্ধ্যায় ‘আওরঙ্গজেব’

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজধানীর জাতীয় নাট্যশালায় আজ সন্ধ্যায় (২৭ ফেব্রুয়ারি) মঞ্চায়িত হবে প্রাঙ্গণেমোর প্রযোজনা আওরঙ্গজেব। এটি রচনা করেছেন মোহিত চট্টোপাধ্যায় ও নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা।

যুগে যুগে দেশে দেশে মসনদ বা রাষ্ট্র ক্ষমতা দখলের রাজনীতিতে ধর্মের ব্যবহার, ধর্মের নামে নির্মমতা, নিষ্ঠুরতা বা যে কোনো অমানবিক অন্যায়ের বিরুদ্ধে এক তীব্র প্রতিবাদের নাম ‘আওরঙ্গজেব’।

নাটকের কাহিনীতে দেখা যাবে- ভারতবর্ষে মুঘল রিয়াসতে ছিল তৈমুরলঙ আর চেঙ্গিস খাঁর রক্ত, সেই তৈমুর বংশের প্রথা ছিল মসনদে প্রত্যেক শাহাজাদার সমান অধিকার, যার তলোয়ার যত দীর্ঘ, যত ধারালো, যত সফল, ততই মসনদে তার অধিকার। এটাই চলেছে মুঘল রিয়াসতে যুগের পর যুগ।

সম্রাট হুমায়ূন তার ভাই কামরান, আশকরী, হিন্দালের বিরুদ্ধে লড়াই করে তখত দখল করেছিলেন। শাহেনশাহ আকবর পর্যন্ত মির্জা মুহম্মদ হাকিমের বিরুদ্ধে অস্ত্র ধারণ করেছিলেন। বাদশা জাহাঙ্গীর নিজের আব্বাজানের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন। বাদশা শাহজাহান আপন ভাই খসরু শাহরিয়ারের রক্তপাত ঘটিয়ে মসনদ দখল করেছিলেন।

কিন্তু সেই শাহজাহানই শেষ বয়সে নিজ পুত্র আওরঙ্গজেবের হাতে বন্দি জীবন কাটান। আওরঙ্গজেব একজন ধর্মপ্রাণ সুন্নি মুসলমান হয়েও নিজ পিতাকে বন্দি করে মসনদ দখল করেন এবং মসনদের অন্য দাবিদার আপন ভাই দারা, মুরাদ আর সুজাকে একে একে হত্যা করেন। মসনদ আর রাষ্ট্র ক্ষমতার লড়াই তো যুগে যুগে একই বৃত্তে ঘুরতে থাকে।

মৃত্যুর পূর্বে নব্বই বছর বয়সে বৃদ্ধ আওরঙ্গজেবের উপলদ্ধি হয়- ‘পবিত্র কুরআন বুকে নিয়েও কেউ যদি হৃদয়হীন হয় তাহলে তার ক্ষমা নেই, কারণ আল্লাহ্ এবং পবিত্র কোরআন কাউকে জল্লাদ হতে বলে না’।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন অনন্ত হিরা, নূনা আফরোজ, রামিজ রাজু, ইউসুফ পলাশ, সরোয়ার সৈকত, মাইনুল তাওহীদ, শুভেচ্ছা, রিগ্যান রত্ন, বিপ্লব, চৈতালী সমাদ্দার প্রমুখ। মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন ফয়েজ জহির, সংগীত পরিকল্পনা করেছেন রামিজ রাজু এবং পোশাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ।

(দ্য রিপোর্ট/পিএস/এআরই/এনআই/ফেব্রুয়ারি ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর