thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

শেয়ারবাজারে সূচক ও লেনদেনে পতন

২০১৭ ফেব্রুয়ারি ২৭ ১৫:০৯:৩৪
শেয়ারবাজারে সূচক ও লেনদেনে পতন

দ্য রিপোর্ট প্রতিবেদক : সোমবার (২৭ ফেব্রুয়ারি) দেশের উভয় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচক ও আর্থিক লেনদেনে পতন হয়েছে। একইসঙ্গে কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। স্টক এক্সচেঞ্জ দুটির ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইতে ১ হাজার ২০ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন যার পরিমাণ ছিল ১ হাজার ৩৯৩ কোটি ১৯ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ৩৭২ কোচি ৯০ লাখ টাকার বা ২৭ শতাংশ।

সোমবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৪.৮৭ পয়েন্ট কমে দাড়িয়েছে ৫৬২০ পয়েন্টে। যা আগের দিন বেড়েছিল ৯.৭৮ পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানির মধ্যে ১০২টি বা ৩১.১৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৭৫টি বা ৫৩.৫২ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি বা ১৫.২৯ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। এদিন কোম্পানির ৪৮ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইসলামি ব্যাংকের ৪১ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৯ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে তিতাস গ্যাস।

লেনদেনে এরপর রয়েছে- একটিভ ফাইন কেমিক্যাল, বারাকা পাওয়ার, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস, সিঙ্গার বাংলাদেশ, এএফসি অ্যাগ্রো বায়োটেক, বেক্সিমকো ও এ্যাপোলো ইস্পাত।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০৫৪৬ পয়েন্টে। বাজারটিতে ৫৯ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৫৮টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৭টির।

আগের দিন সিএসইর সিএসসিএক্স মূল্য সূচক ১১ পয়েন্ট বেড়েছিল। আর লেনদেন হয়েছিল ৯০ কোটি ৯৩ লাখ টাকার।


(দ্য রিপোর্ট/আরএ/ফেব্রুয়ারি ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর