thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

দীর্ঘদিন কারাবন্দি ৩ জনের জামিন

২০১৭ ফেব্রুয়ারি ২৭ ১৫:৩২:২৩
দীর্ঘদিন কারাবন্দি ৩ জনের জামিন

দ্য রিপোর্ট প্রতিবেদক : এক দশকের বেশি সময় কারাবন্দি তিনজনকে জামিন দিয়েছেন হাইকোর্ট। সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিচারপতি এ কে এম আব্দুল হাকিম ও বিচারপতি এস এম মজিবুর রহমানের হাইকোর্ট বেঞ্চ বিচার সমাপ্ত হওয়া পর্যন্ত তাদের জামিন মঞ্জুর করেন। একইসঙ্গে তিন মাসের মধ্যে তাদের বিচার শেষ করতে পারতে বিচারিক আদালতকে নির্দেশ দেওয়া হয়েছে।

জামিনপ্রাপ্ত তিনজন হলেন- সাজু মিয়া, আসাদুল ওরফে আছা ও ডানা মিয়া। এদের মধ্যে সাজু মিয়া নরসিংদী জেলা কারাগারে ২০০৬ সাল থেকে আটক আছেন। আসাদুল ওরফে আছা সাতক্ষীরা জেলা কারাগারে ২০০৬ থেকে আটক আছেন। ডানা মিয়া সিলেট জেলা কারাগারে ২০০৬ থেকে আটক আছেন।

আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন সু্প্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবী চঞ্চল কুমার বিশ্বাস।

তিনি জানান, গত ১৪ ফেব্রুয়ারি দীর্ঘ দিন ধরে বিচার নিষ্পত্তি না হওয়া আট বন্দিকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। তিনি জানান, ওই আটজনের মধ্যে অসীম হালদার এবং মো. জালাল মানসিক প্রতিবন্ধী। তাদের বিষয়ে আগামী ৬ মার্চ পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করেছেন আদালত। একইসঙ্গে এই দুইজনের অভিভাবকের সঙ্গে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড আফিসকে যোগাযোগ করার নির্দেশ দিয়েছেন।

বাকিদের মধ্যে গত ১৪ ফেব্রুয়ারি সিলেটের অতিরিক্ত দায়রা জজ সাইফুল আলম বিল্লালের যাবজ্জীবন সাজা দিয়েছেন। আর গত ১৯ জানুয়ারি কিশোরগঞ্জ অতিরিক্ত দায়রা জজ মোহাম্মদ তকদীর মিয়াকে জামিন দিয়েছেন। এছাড়া সাব্বির আহমেদ দুলালের নথি হাইকোর্টে না আসায় তার বিষয়ে পরে আদেশ দেবেন আদালত।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়া সাব্বির জঙ্গি সংগঠন জেএমবির সঙ্গে সম্পৃক্ততা ও বিস্ফোরক মামলায় অভিযোগে এক মামলায় আটক রয়েছেন। তবে আদালতের কাছে নিজেকে নির্দোষ দাবি করে সাব্বির বলেছেন, তিনি মূলত: ষড়যন্ত্রের শিকার এবং তার কাছ থেকে জবরদস্তি করে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি নেওয়া হয়েছে।

(দ্য রিপোর্ট/কেআই/এস/ফেব্রুয়ারি ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর