thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

পরিবহন ধর্মঘট প্রত্যাহার নিয়ে বিভ্রান্তি

২০১৭ ফেব্রুয়ারি ২৭ ১৬:১৯:০০
পরিবহন ধর্মঘট প্রত্যাহার নিয়ে বিভ্রান্তি

খুলনা ব্যুরো : খুলনা বিভাগের দশ জেলায় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকা অনির্দিষ্ট কালের ধর্মঘট প্রত্যাহার নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে।

খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান জানিয়েছেন, শ্রমিকরা ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন। সোমবার দুপুর থেকে অভ্যন্তরীণ রুটে ও সন্ধ্যা সাতটা থেকে দূরপাল্লার যানবাহন চলাচল শুরু হবে।

কিন্তু বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের আঞ্চলিক কমিটির আহবায়ক আব্দুর রহিম বক্স দুদু মুঠোফোনে জানান, ধর্মঘট প্রত্যাহার করা হয়নি। তিনি বলেন, ধর্মঘট আহ্বান করেছে শ্রমিক ফেডারেশন। শ্রমিক ফেডরেশন ছাড়া অন্য কেউ ধর্মঘট প্রত্যাহার করতে পারে না।

সড়ক দুর্ঘটনায় নিহত তারেক-মিশুকসহ ৫ জনের মৃত্যুর ঘটনায় বাসচালকের যাবজ্জীবন সাজার প্রতিবাদে খুলনা বিভাগে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক দেয়। রবিবার (২৬ ফেব্রুয়ারি) সকাল থেকে এ ধর্মঘট শুরু হয়।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) ধর্মঘটের দ্বিতীয় দিনে খুলনা সার্কিট হাউস সম্মেলন কক্ষে পরিবহন শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দের সঙ্গে সরকারি কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হয়। খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ ফারুক হোসেন বৈঠকে সভাপতিত্ব করেন।

এ সময় খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) সুবাস চন্দ্র সাহা, খুলনা জেলা প্রশাসক নাজমূল আহসান, অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব হাকিম, ভারপ্রাপ্ত পুলিশ সুপার এস এম শফিউল্লাহসহ বিভিন্ন পরিবহন শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ ফারুক হোসেন ও খুলনা বিভাগীয় খুলনা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন বিপ্লব ধর্মঘট প্রত্যাহারের বিষয়ে যৌথ ঘোষণা দেন।

তবে ওই বৈঠকে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কোন প্রতিনিধি অংশ নেয়নি দাবি করে শ্রমিক ফেডারেশনের আঞ্চলিক কমিটির আহবায়ক আব্দুর রহিম বক্স দুদু জানান, আমরা ধর্মঘট প্রত্যাহার করিনি। আমাদের দাবি না মানা পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে।

তিনি বলেন, যে মামলায় বাস চালক জমির হোসনকে সাজা দেওয়া হয়েছে সে মামলার অধিকতর তদন্ত দাবি করছি। এ দাবি মানলেই ধর্মঘট প্রত্যাহার করা হবে।

এদিকে বৈঠকে সোমবার দুপুরের পর থেকে অভ্যন্তরীণ রুটে যান চলাচল করার ঘোষণা দেওয়া হলেও বেলা তিনটার দিকেও মহানগরীরে যন্ত্রচালিত কোন যানবহন চলতে দেখা যায়নি। নগরীর ফুলবাড়ী গেট, মানিকতলা, দৌলতপুর শ্রমিকরা সড়কের উপর বেঞ্চ দিয়ে অবরোধ করে রেখেছে। তাদের ধর্মঘটের পক্ষে মিছিল করতে দেখা গেছে।

এদিকে পরিবহন ধর্মঘটে জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে। এসএসসি পরীক্ষার্থীদের পায়ে হেঁটে পরীক্ষা কেন্দ্রে যেতে হচ্ছে।

উল্লেখ্য, ছয় বছর আগে ২০১১ সালের ১৩ অগাস্ট মানিকগঞ্জে বাসের ধাক্কায় মাইক্রোবাস আরোহী চলচ্চিত্রকার তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ পাঁচজন মারা যান।

সেই দুর্ঘটনার প্রেক্ষিতে দায়ের করা মামলায় ২২ ফেব্রুয়ারি মানিকগঞ্জের আদালত আসামি বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। রায়ের পর তাকে কারাগারে পাঠানো হয়।

এর প্রতিবাদে পরিবহন শ্রমিকরা ধর্মঘটে নামেন।

(দ্য রিপোর্ট/এমকে/ফেব্রুয়ারি ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর