thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

ডেমরার জুতা কারখানার আগুন নিয়ন্ত্রণে

২০১৭ ফেব্রুয়ারি ২৭ ১৭:২৬:৩৭
ডেমরার জুতা কারখানার আগুন নিয়ন্ত্রণে

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজধানীর যাত্রাবাড়ীর ডেমরা সামাদ নগরে টিনশেডের জুতার দুটি কারখানায় অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে এসেছে। ঘটনাটি ঘটে সোমবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরের দিকে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট কাজ করছে।

তবে কারখানায় প্রবেশের রাস্তা সরু যে ফায়ার সার্ভিসের গাড়ি সেখানে ঢুকতে পারছিল না। কারখানায় আগুন নেভানোর নিজস্ব কোনো ব্যবস্থা না নেই। আশপাশে পানির কোনো ব্যবস্থা না থাকা এবং আগুন নেভাতে কারখানার প্রশিক্ষিত জনবলও ছিল না বলে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। এ ছাড়া কারখানায় প্রচুর পরিমাণে জুতার আঠাজাতীয় দাহ্য পদার্থসহ রাসায়নিক থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে সময় লেগেছে।

স্থানীয়রা ও কারখানার শ্রমিকরা জানায়, ক্ল্যাসিক শু সোলস নামে টিনশেডের কারখানায় প্রথমে আগুন লাগার ঘটনা ঘটে। পরে সেখান থেকে আগুন পাশের জুতার কারখানায় ছড়িয়ে পড়ে। ওয়েল্ডিং মেশিনের বৈদ্যুতিক স্ফুলিঙ্গ থেকে অগ্নিকাণ্ডের উৎপত্তি। হঠাৎ আগুন দেখে কর্মরত সকল শ্রমিক পালিয়ে যান।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন্স) মেজর শাকিল নেওয়াজ বলেন, কারখানাটি এমন স্থানে অবস্থিত যার আশপাশে পানির কোনো ব্যবস্থা নেই। শুধু ফায়ার সার্ভিসের পানি দিয়ে আগুন নেভাতে হয়েছে। কারখানায় আগুন নেভানোর নিজস্ব কোনো ব্যবস্থা ছিল না। আগুন নেভাতে প্রশিক্ষিত কোনো জনবলও ছিল না। কারখানায় প্রবেশের রাস্তাটি এত সরু যে ফায়ার সার্ভিসের গাড়ি সেখানে ঢুকতে পারছিল না। কারখানায় প্রচুর পরিমাণে জুতার আঠাজাতীয় দাহ্য পদার্থসহ রাসায়নিক পদার্থ থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে সময় লেগেছে। তদন্তের পর বলা যাবে অগ্নিকাণ্ডের সূত্রপাত কীভাবে হয়েছিল।

(দ্য রিপোর্ট/এমএসআর/এপি/ফেব্রুয়ারি ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর