thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

জঙ্গি হামলায় কমেছে এডিপির বরাদ্দ

২০১৭ ফেব্রুয়ারি ২৭ ১৭:৫৬:৫২
জঙ্গি হামলায় কমেছে এডিপির বরাদ্দ

দ্য রিপোর্ট প্রতিবেদক : জঙ্গি হামলার প্রভাব পড়েছে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি)। ফলে কমাতে হচ্ছে বরাদ্দ। এক্ষেত্রে সবচেয়ে বেশি কমছে বৈদেশিক সহায়তা প্রায় ৭ হাজার কোটি টাকা।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল রাজধানীর শেরেবাংলানগরে তার নিজ দপ্তরে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

তিনি বলেন, ১লা জুলাই হলি আর্টিজনের হামলার কারণে মেট্রোরেল, পদ্মা সেতু, মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র প্রকল্প থেকে বিদেশিরা চলে গিয়েছিল। ফলে প্রকল্পের বাস্তবায়ন কম হয়েছে।

তিনি বলেন, এডিপি বাস্তবায়নের অবস্থা খারাপ নয়। কেননা চলতি অর্থবছরের ৭ মাসে ব্যয় হয়েছে ৩৯ হাজার ৯৭৩ কোটি টাকা, যা ৩২ দশমিক ৪১ শতাংশ। অর্থের দিক থেকে এ যাবৎকালের মধ্যে সর্বোচ্চ। বৈদেশিক সহায়তার প্রতিশ্রুতি অনেক বেড়েছে বলেও উল্লেখ করেন তিনি। মন্ত্রী জানান, ২০০০-২০০১ অর্থবছরে দাতাদের প্রতিশ্রুতি এসেছে ১ দশমিক ৫৯ বিলিয়ন ডলার আর ছাড় হয়েছিল ১ দশমিক ১৩ বিলিয়ন ডলার।

সেখানে ২০১০-১১ অর্থবছরে প্রতিশ্রুতি এসেছে ৫ দশমিক ৮৬ বিলিয়ন ডলার আর ছাড় হয়েছে ১ দশমিক ৭২ বিলিয়ন ডলার। পরবর্তীতে ২০১৩-১৪ অর্থবছরে প্রতিশ্রুতি এসেছে ৫ দশমিক ৮৪ বিলিয়ন ডলার, ছাড় হয়েছে ৩ দশমিক শূন্যে ৫ বিলিয়ন ডলার।

২০১৪-১৫ অর্থবছরে প্রতিশ্রুতি ৫ দশমিক ২৫ বিলিয়ন ডলার, ছাড় হয়েছে ৩ বিলিয়ন ডলার। ২০১৫-১৬ অর্থবছরে প্রতিশ্রুতি এসেছিল ৭ দশমিক শূন্যে ৫ বিলিয়ন ডলার আর ছাড় হয়েছে ৩ দশমিক ৫৩ বিলিয়ন ডলার। অন্যদিকে চলতি অর্থবছরের সাত মাসে বৈদেশিক সহায়তার প্রতিশ্রুতি এসেছে ১৪ দশমিক ৬৭ বিলিয়ন ডলার।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গ্যাসের দাম বাড়লে মূল্যস্ফীতিতে প্রভাব পড়বে। তবে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে না। লক্ষ্যমাত্রা সাড়ে ৫ এর মধ্যে থাকবে।

(দ্য রিপোর্ট/জেজে/এপি/ফেব্রুয়ারি ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর