thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

পলিথিনের মোড়ক ব্যবহারকারীদের ওপর এক শতাংশ ইকো ট্যাক্স

২০১৭ ফেব্রুয়ারি ২৭ ১৮:৩৩:৩৭
পলিথিনের মোড়ক ব্যবহারকারীদের ওপর এক শতাংশ ইকো ট্যাক্স

দ্য রিপোর্ট প্রতিবেদক : যে সকল কোম্পানি পলিথিনের মোড়ক ব্যবহার করে পণ্য বাজারজাত করবে তাদের ওপর এক শতাংশ ইকো ট্যাক্স আরোপ করার জন্য অর্থ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেছে পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে অবৈধ পলিথিন নির্মূল ও পলিথিন রি-সাইক্লিং সংক্রান্ত বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

কমিটি পলিথিনের ব্যবহার বন্ধ করার লক্ষ্যে সরকারের কঠোর অবস্থানের কথা প্রচারের পাশাপাশি সুনির্দিষ্ট তারিখ থেকে পাক্ষিক কার্যক্রম গ্রহণ করে উৎপাদনকারী, বিক্রয়কারী এবং ব্যবহারকারীর বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে।

এ ছাড়া পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অধীনে ২০১৪, ২০১৫ এবং ২০১৬ সাল পর্যন্ত মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী এবং সচিবের পিএসদের বিদেশ সফর সংক্রান্ত একটি প্রতিবেদন আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করেছে কমিটি।

কমিটির সভাপতি মোহাম্মদ হাছান মাহমুদের সভাপতিত্বে কমিটি সদস্য পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, নবী নেওয়াজ, মো. গোলাম রাব্বানী এবং মো. ইয়াসিন আলী বৈঠকে অংশগ্রহণ করেন। এ ছাড়া পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/কেএ/জেডটি/ফেব্রুয়ারি ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর