thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত

মঙ্গলবার আধাবেলার হরতাল

২০১৭ ফেব্রুয়ারি ২৭ ১৯:১১:২৩
মঙ্গলবার আধাবেলার হরতাল

দ্য রিপোর্ট প্রতিবেদক : গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্তের প্রতিবাদে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানী ঢাকায় অর্ধদিবস হরতাল ডেকেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)।

ভোর ছয়টা থেকে ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ হরতাল চলবে। পরীক্ষা, এ্যাম্বুলেন্স ও জরুরি সার্ভিস হরতালের আওতামুক্ত থাকবে। গত ২৪ ফেব্রুয়ারি গ্যাসের দাম বাড়ানোর বিষয়ে সরকারি ঘোষণার পর এক যৌথ বিবৃতিতে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ এবং বাসদ এর সাধারণ সম্পাদক খালেকুজ্জামান এ হরতালের ডাক দেন।

গ্যাসের দাম বাড়ানোর ঘোষণাকে গণবিরোধী আখ্যা দিয়ে সিপিবি ও বাসদ নেতারা অবিলম্বে এ ঘোষণা বাতিল করার দাবি জানান। এই হরতালকে ‘গণদাবির হরতাল’ হিসেবে সফল করার জন্য ঢাকাবাসীর প্রতি আহবান জানান তারা।

এদিকে নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে সিপিবি-বাসদের ডাকা মঙ্গলবারের হরতালে সমর্থন দিয়েছেন। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) বিকালে রাজধানীর সেগুন বাগিচার স্বাধীনতা হলে নাগরিক ঐক্যের নেতা ও মুক্তিযোদ্ধা আবু বকর সিদ্দিকীর স্মরণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এ সমর্থন জানান।

অপরদিকে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদের (মাহাবুব) ভারপ্রাপ্ত আহবায়ক সন্তোষ গুপ্ত গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্তের প্রতিবাদে ২৮ ফেব্রুয়ারি আধাবেলার হরতাল পালনের আহ্বান জানান। শুক্রবার দলের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে তিনি এ হরতাল পালনের আহ্বান জানান।

এ ছাড়া একই দিন আট দলীয় গণতান্ত্রিক বাম মোর্চাও গ্যাসের দাম বাড়ানোর ঘোষণার প্রতিবাদে ২৮ ফেব্রুয়ারি হরতাল পালেনের আহ্বান জানিয়ে বিবৃতি দেয়।

পরে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া গ্যাসের মূল্য বাড়ানোর প্রতিবাদে রাজধানীতে সিপিবি-বাসদসহ ৯টি বাম দলের মঙ্গলবারের অর্ধদিবস এ হরতালকে ‘গণদাবির হরতাল’ হিসেবে পালন করতে ঢাকাবাসীর প্রতি আহ্বান জানান।

গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) দুই ধাপে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেয়। এদিন কারওয়ান বাজারে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে গ্যাসের দাম বাড়ানোর এ ঘোষণা দেন সংস্থাটির চেয়ারম্যান মনোয়ার ইসলাম।

ঘোষণা অনুযায়ী, গ্রাহক পর্যায়ে বাসাবাড়িতে গ্যাসের দাম দুই ধাপে বাড়ানো হচ্ছে। প্রথম দফায় (আগামী ১ মার্চ থেকে) এক চুলা ব্যবহারে গ্যাসের দাম ৭৫০ টাকা ও দুই চুলা ব্যবহারে গ্যাসের দাম হবে ৮০০ টাকা নির্ধারণ করা হয়েছে। দ্বিতীয় দফায় (আগামী ১ জুন থেকে) এক চুলায় গ্যাসের দাম হবে ৯০০ টাকা এবং দুই চুলা ব্যবহারে গ্যাসের দাম হবে ৯৫০ টাকা।

এ ছাড়াও সিএনজির দাম পহেলা মার্চ থেকে প্রতি ঘনমিটার ৩৮ টাকা এবং পহেলা জুন থেকে ৪০ টাকা করা হবে। বাণিজ্যিক ইউনিট মার্চে ১৪.২০ টাকা এবং জুনে ১৭.০৪ টাকা হবে।

অন্যদিকে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এর দুই ধাপে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্তকে অযৌক্তিক আখ্যা দিয়ে তা প্রত্যাহারের দাবি জানিয়েছে ক্ষমতাসীন মহাজোটের শরীক ওয়ার্কার্স পার্টি।

গত শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) এক যৌথ বিবৃতিতে দলটির সভাপতি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এবং সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এ দাবি জানান। তারা বলেন, গ্যাসের দাম বাড়ানোর ঘোষণায় সবচাইতে বেশি ক্ষতিগ্রস্ত হবে সাধারণ ভোক্তারা। এতে জনজীবনে সংকট বাড়বে।

বিবৃতিতে আরও বলা হয়, আবাসিক ব্যবহারকারীরা চাহিদা মতো গ্যাস পাচ্ছেন না। গ্যাস ঘাটতিরও কোনো সুরাহা হয়নি। এমতাবস্থায় এই দাম বাড়ানোর ঘোষণা গ্রাহকদের সঙ্গে তামাশা ছাড়া অন্য কিছু নয়।

প্রাকৃতিক গ্যাস সঞ্চালনায় অদক্ষ ব্যবস্থাপনা, দুর্নীতি, ‘সিস্টেম লস’ রোধ করে গ্যাসের মূল্য সহনীয় পর্যায়ে রাখতে সরকারের প্রতি দাবিও জানানো হয় বিবৃতিতে।

এ ছাড়া গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্তকে গণবিরোধী বলে আখ্যা দিয়ে তা বাতিলের দাবি জানিয়েছে বিএনপি। গত বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে আয়োজিত তাৎক্ষণিক এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানায় বিএনপি।

এদিকে, সরকারের অপর শরীক বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক সোমবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে নিজ দলের এক মানববন্ধনে বলেন, গ্যাসের দাম বাড়লে দেশে স্থিতিশীলতা ও সরকারের উন্নয়নধারা ব্যহত হবে।এ ছাড়া গ্যাসের দাম বাড়ানোর প্রতিক্রিয়ায় জনগণের নেতিবাচক ধারণাকে পুঁজি করে সংকটের নতুন পথ তৈরি করবে।

গ্যাসের দাম বাড়ানোর ঘোষণার বিরুদ্ধের এই হরতালের প্রতিক্রিয়ায় সরকারের অনুগত বাংলাদেশ হরতাল প্রতিরোধ কমিটি, জাগো বাঙালী, কেএসপি, বাংলাদেশ স্বাধীনতা পার্টি, বাংলাদেশ জনতা পার্টি ও বাংলাদেশ সাম্যবাদী দলের নেতারা সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে বলেছেন, ‘গ্যাসের দাম বাড়বে না, হরতাল জ্বালাও-পোড়াও চলেবে না।’

(দ্য রিপোর্ট/এমএম/জেডটি/ফেব্রুয়ারি ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর