thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৩ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

‘পাটজাত দ্রব্যের রফতানি আয় ৭,২৯৪.৪০ কোটি টাকা’

২০১৭ ফেব্রুয়ারি ২৭ ২০:৩৬:০০
‘পাটজাত দ্রব্যের রফতানি আয় ৭,২৯৪.৪০ কোটি টাকা’

দ্য রিপোর্ট প্রতিবেদক : বস্ত্র ও পাট মন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামানিক বলেছেন, ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশ ১৯ দশমিক ৬২ লাখ বেল পাট ও পাটজাত দ্রব্য রফতানি করে ৭ হাজার ২৯৪ কোটি ৪০ লাখ টাকা আয় করেছে। যা গত অর্থবছরের চেয়ে ৮৭৫ কোটি ৫০ লাখ টাকা বেশি।

তিনি সোমবার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশে গত মৌসুমে পাট উৎপাদনের পরিমাণ ছিল ৮২ দশমিক ৪৬ লাখ বেল। ওই সময়ে পাট ও পাটজাত দ্রব্য রফতানি হয়েছে ১৯ দশমিক ৬২ লাখ বেল।

তিনি বলেন, গত অর্থবছরে ১১ দশমিক ৩৭ লাখ বেল পাট রফতানি করে আয় হয়েছে ১ হাজার ৫৪ কোটি ৪০ লাখ টাকা। যেখানে একই সময়ে পাট ও পাটজাত দ্রব্য ৮ দশমিক ২৫ লাখ মেট্রিকটন পাটজাত দ্রব্য রফতানি করে ওই অর্থবছরে আয় হয়েছে ৬ হাজার ২৪০ কোটি টাকা।

তিনি বলেন, ২০১৪-১৫ অর্থবছরে ১৮ দশমিক ১৯ লাখ বেল পাট ও পাটজাত দ্রব্য রফতানি করে দেশ ৬ হাজার ৪১৮ কোটি ৯০ লাখ টাকা আয় করেছে। বাংলাদেশ মোট ১০ দশমিক ০১ লাখ বেল পাট রফতানি করে আয় করেছে ৮১৬ কোটি ৭৪ লাখ টাকা, যেখানে পাট ও পাটজাত দ্রব্য রফতানি আয় ছিল ৫ হাজার ৬০২ কোটি ১৬ লাখ টাকা।

সরকারি দলের সদস্য অ্যাডভোকেট মো. রহমত আলীর অপর এক প্রশ্নের জবাবে পাটমন্ত্রী বলেন, বাংলাদেশে উৎপাদিত পাট ভারত, পাকিস্তান, নেপাল, চীন, রাশিয়া, ইউকে, আইভরিকোস্ট, ভিয়েতনাম, জিবুতি, ফিলিপাইন, ব্রাজিল, আলসালভেদর এবং মার্কিন যুক্তরাষ্ট্রে রফতানি করা হয়। এছাড়া পাটজাত্য পণ্য বর্তমানে ১১৮টি দেশে রফতানি করা হচ্ছে।

(দ্য রিপোর্ট/কেএ/এপি/ফেব্রুয়ারি ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর