thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

সপ্তাহশেষে পিই বেড়েছে ০.০৭ শতাংশ

২০১৪ ফেব্রুয়ারি ২২ ১১:৫০:৪৭
সপ্তাহশেষে পিই বেড়েছে ০.০৭ শতাংশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহশেষে টাকার অংকে লেনদেন কমলেও বেড়েছে সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও)। মূলত, সপ্তাহজুড়ে বড় মূলধনী কোম্পানিগুলোর শেয়ার দর বাড়ার কারণে সার্বিক পিই বেড়েছে বলে জানিয়েছেন বাজার সংশ্লিষ্টরা।

গত সপ্তাহশেষে ডিএসইর সার্বিক পিই দাঁড়িয়েছে ১৬.৭৯ পয়েন্ট, যা আগের সপ্তাহশেষে ছিল ১৬.৭৮ পয়েন্ট। অর্থাৎ সপ্তাহশেষে ডিএসইর সার্বিক পিই বেড়েছে ০.০১ পয়েন্ট বা ০.০৭ শতাংশ।

গত সপ্তাহশেষে ব্যাংকিং খাতের পিই অবস্থান করছে ২০.৮৩ পয়েন্টে, আর্থিক খাতের ২৬.৮৪, প্রকৌশল খাতের ২২.৫০, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২৮.০৬, বিদ্যুৎ ও জ্বালানি খাতের ১২.৯৩, পাট খাতের ১৩৩.৩০, বস্ত্র খাতের ১৮.১৯, ওষুধ ও রসায়ন খাতের ২১.৪৩, সেবা ও আবাসন খাতের ৩৪.৭২, সিমেন্ট খাতের ১৮.১৮, তথ্যপ্রযুক্তি খাতের ২৫.২৩, চামড়া খাতের ১৭.৮৩, সিরামিক খাতের ২৫.৭৫, বীমা খাতের ২৯.২৬, বিবিধ খাতের ২৫.৫৭, পেপার ও প্রকাশনা খাতের ১১৩.৯৩, টেলিযোগাযোগ খাতের ২০.৬৬ এবং ভ্রমণ ও অবকাশ খাতের ২১.৩০ পয়েন্টে।

ক্যাটাগরিভিত্তিক হিসেবে ‘এ’ ক্যাটাগরির কোম্পানিগুলোর পিই রেশিও অবস্থান করছে ১৯.১৭ পয়েন্টে, ‘বি’ ক্যাটাগরির ঋণাত্মক ৯.৬৪, ‘জেড’ ক্যাটাগরির ৩৩.৬৬ এবং ‘এন’ ক্যাটাগরির পিই রেশিও অবস্থান করছে ২৮.৯৩ পয়েন্ট।

আগের সপ্তাহশেষে ব্যাংকিং খাতের পিই অবস্থান করে ২০.৬৯ পয়েন্টে, আর্থিক খাতের ২৮.২৬, প্রকৌশল খাতের ২২.৫০, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২৭.৯২, বিদ্যুৎ ও জ্বালানি খাতের ১৩.০৭, পাট খাতের ১৩৩.৬০, বস্ত্র খাতের ১৮.১৩, ওষুধ ও রসায়ন খাতের ২১.৭৩, সেবা ও আবাসন খাতের ৩৪.৭৪, সিমেন্ট খাতের ১৮.৪৩, তথ্যপ্রযুক্তি খাতের ২৪.৩১, চামড়া খাতের ১৮.২১, সিরামিক খাতের ২৯.১৭, বীমা খাতের ৩০.০১, বিবিধ খাতের ২৭.৭৩, পেপার ও প্রকাশনা খাতের ১০৫.৩৬, টেলিযোগাযোগ খাতের ২০.৫৫, ভ্রমণ ও অবকাশ খাতের ২১.৪৬ পয়েন্টে।

উল্লেখ্য, এখানে খাতভিত্তিক পিই রেশিও হিসাব করা হয়েছে ‘জেড’ ক্যাটাগরি, ওটিসি শেয়ার এবং যে সব শেয়ার দীর্ঘদিন লেনদেন হয় না সেগুলোর হিসাব বাদ দিয়ে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/আরকে/ফেব্রুয়ারি ২২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর