thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

ভাষার বিকৃত উচ্চারণরোধে মনিটরিং কমিটি

২০১৭ মার্চ ০৭ ১৮:৩৮:৪১
ভাষার বিকৃত উচ্চারণরোধে মনিটরিং কমিটি

দ্য রিপোর্ট প্রতিবেদক : বেসরকারি এফএম রেডিওতে ভাষার বিকৃত উচ্চারণ রোধে বাংলাদেশ বেতারের একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত সামশুল হক চৌধুরীর (চট্টগ্রাম-১২) এক লিখিত প্রশ্নের জবাবে মঙ্গলবার তিনি এ তথ্য জানান। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল ৫টা ৫মিনিটে সংসদের কার্যক্রম শুরু হয়।

লিখিত জবাবে হাসানুল হক ইনু বলেন, ‘বেসরকারি টেলিভিশন ও রেডিওতে অনুষ্ঠান প্রচারের সময় বাংলা ভাষার বিকৃত উচ্চারণ অথবা ভাষা দূষণ রোধের জন্য অনুষ্ঠান প্রচারের পুর্বে যাচাইয়ের জন্য প্রিভিউ কমিটি গঠন করার জন্য সকল টিভি চ্যানলকে নির্দেশনা প্রদান করা হয়েছে। বেসরকারি এফএম রেডিওতে অনুষ্ঠান প্রচারের সময় বাংলা ভাষার বিকৃত উচ্চারণ অথবা ভাষার দূষণ রোধের জন্য বাংলাদেশ বেতারের একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।’

তথ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট থেকে গণমাধ্যমে প্রমিত বাংলা বানান, উচ্চারণ বিষয়ে নিয়মিত প্রশিক্ষণের আয়োজন করা হয়ে থাকে জানিয়ে তিনি বলেন, ‘বিসিএস (তথ্য-সাধারণ) ও বিসিএস (তথ্য-বেতার) ক্যাডারের কর্মকর্তাদের বুনিয়াদী প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে। বেতার ও টেলিভিশনে সংবাদ উপস্থাপন এবং পরিবেশনের জন্য নিয়মিত প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে।’

একই সঙ্গে তিনি জানান, বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট কর্তৃক চলচ্চিত্র নির্মাণ, অভিনয়, প্রমিত বাংলা বানান, উচ্চারণ, অভিনয়, স্ক্রিপ্ট লেখা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে।

‘বাংলা ভাষার প্রমিত উচ্চারণে কথা বলুন এবং বাংলায় বিদেশি ভাষার সুরে বিকৃত উচ্চারণে কথা বলবেন না’ মর্মে বিটিভির স্ক্রলে নিয়মিত প্রচার করা হয়েছে।’

তিনি আরও জানান, ‘শুদ্ধ বানান ও উচ্চারণে আসুন আমরা নিজেকে সমৃদ্ধ করি’ মর্মে ৫ মিনিট ৬ সেকেন্ডের টেলর বিটিভিতে প্রচার করা হয়েছে।

আলহাজ্ব অ্যাডভোকেট মো. রহমত আলীর (গাজীপুর-৩) এক প্রশ্নের জবাবে হাসানুল ইনু জানান, রাজধানী ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক পত্রিকার সংখ্যা ৪২৩টি।

নাজমুল হক প্রধানের (পঞ্চগড়-১) এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বর্তমান সরকার গণমাধ্যমবান্ধব। বাংলাদেশের সংবিধানের ৩৯ নম্বর অনুচ্ছেদে বাকস্বাধীনতা ও ভাবপ্রকাশের এবং সংবাদপত্রের স্বাধীনতার নিশ্চয়তা প্রদান করেছে। সংবিধানের অনুশাসন ও বর্তমান সরকারের ২০০৮ ও ২০১৪ সালের নির্বাচনী ইশতেহারে দেওয়া অঙ্গীকার অনুযায়ী সকল প্রকার গণমাধ্যমের বিকাশে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।’

তিনি জানান, দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈমাসিক, ষান্মাষিক মিলে বর্তমানে ২৮০০ এর বেশি পত্রিকা প্রকাশিত হচ্ছে। বর্তমান সরকারের বিগত ৭ বছরের অধিক সময়ে সাত শতাধিক পত্রিকার নিবন্ধন প্রদান করা হয়েছে। একইসঙ্গে বেসরকারি মালিকানায় ৩১টি স্যাটেলাইট চ্যানেল, ২৪টি এফএম বেতার, ৩২টি কমিউনিটি রেডিওর অনুমোদন দেওয়া হয়েছে। এরমধ্যে সরকারি ৩টি টেলিভিশন চ্যানেলের পাশাপাশি বেসরকারি ব্যবস্থাপনায় ২৬টি টেলিভিশন চ্যানেল, ২১টি এফএম বেতার এবং ১৭টি কমিউনিটি রেডিও সম্প্রচার কার্যক্রম পরিচালনা করছে।

(দ্য রিপোর্ট/কেএ/এপি/মার্চ ০৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর