thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৭ মে ২০২২, ২ জ্যৈষ্ঠ ১৪২৯,  ১৫ শাওয়াল ১৪৪৩

অপারেশন জ্যাকপট নিয়ে সিনেমা হচ্ছে

২০১৭ মার্চ ০৮ ২১:১৭:০১
অপারেশন জ্যাকপট নিয়ে সিনেমা হচ্ছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : মুক্তিযুদ্ধ চলাকালে ‘অপারেশন জ্যাকপট’র মাধ্যমে চট্টগ্রাম বন্দরের কর্ণফুলী চ্যানেলে পাকিস্তানি যুদ্ধজাহাজ ধ্বংসে অংশ নেওয়া নৌ-কমান্ডোদের দুঃসাহসিক অভিযান নিয়ে সিনেমা তৈরির উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য প্রকাশ করা হয়। এ-সময় জানানো হয় ১৯৭১ সালে ফ্রান্সে পাকিস্তান নৌ-বাহিনীর ‘মাংরো সাবমেরিন’-এ প্রশিক্ষণকালে নয়জন বাঙালি নৌ-সেনা বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার কথা শোনেন। পরে তারা ভারতীয় দূতাবাসে আশ্রয় নেন। এরপর মাদ্রিদ, জেনেভা, রোম ও বার্সেলোনা হয়ে তারা দিল্লি পৌঁছেন। এরপর ভারতের ঐতিহাসিক পলাশীর ভাগীরথির তীরে তিন মাসের প্রশিক্ষণ শেষে ওই নয়জনসহ মোট ১৬০ জন নৌ-কমান্ডো ‘অপারেশন জ্যাকপট’র জন্য প্রস্তুত হন। ১৯৭১ সালের ১০ আগস্ট কমান্ডোরা দেশে প্রবেশ করেন। ১৫ আগস্ট মধ্যরাতে অপারেশন পরিচালনার জন্য চূড়ান্ত সংকেত পান তারা। পরিকল্পনা অনুযায়ী কমান্ডোরা কর্ণফুলী চ্যানেলে পাকিস্তানি জাহাজগুলোর গায়ে তিনটি করে মাইন স্থাপন করে নয়টি জাহাজ সম্পূর্ণ ধ্বংস করে দেন। বাকি দুটি জাহাজ চলাচল অনুপযোগী হয়ে পড়ে। এ পুরো ঘটনাটিকে সেলুলয়েডে ধরে রাখার জন্য এরমধ্যে সিনেমা বানানোর একটি প্রকল্প গৃহীত হয়েছে।

বৈঠকে আরও জানানো হয় যে, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কর্মচারিদের জন্য তিন হাজার ৬৬০ ইউনিট আবাসিক ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে ৩৬০ ইউনিট ফ্ল্যাট নির্মাণ কাজ চলমান আছে। এছাড়া মংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ৩৩৮ কোটি ৯১ লাখ ৭৩ হাজার টাকা ব্যয়ে ৭টি উন্নয়ন প্রকল্প এবং ৪টি উন্নয়ন কর্মসূচি শেষ হয়েছে।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি রফিকুল ইসলাম বীরউত্তম। এছাড়া নৌ-মন্ত্রী শাজাহান খান, তালুকদার আব্দুল খালেক, মো. আবদুল হাই, এম. আব্দুল লতিফ এবং মো. আনোয়ারুল আজীম (আনার) বৈঠকে অংশ নেন।

(দ্য রিপোর্ট/কেএ/এপি/মার্চ ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর