thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

ইসলামে সালাম ও আদাব

২০১৭ মার্চ ০৯ ১৪:৫৫:৪০
ইসলামে সালাম ও আদাব

দ্য রিপোর্ট ডেস্ক : সালাম শব্দটির আভিধানিক অর্থ নিম্নরূপ :

১. দোষ ক্রটি হতে মুক্ত থাকা।

২. শান্তি ও নিরাপত্তা বিধান করা।

৩. স্বাগতম ও অভিবাদন জানানো।

৪. আনুগত্য প্রকাশ করা।

সালাম শব্দটি আল্লাহর একটি নাম। কেননা আল্লাহ যাবতীয় দোষ ত্রুটি হতে মুক্ত। পরিভাষাগত অর্থে মুসলমানদের পরস্পর সাক্ষাতে আসসালামু আলাইকুম বলে দোয়া কামনা, নিরাপত্তা দান ও কুশল বিনিময়কে সালাম বলা হয়। সালাম ইসলামের শিক্ষার মধ্য অন্যতম। ওলামায়ে কিরামের ইজমা হয়েছে যে, সালাম দেয়া সুন্নত। আর সালামের উত্তর দেয়া ওয়াজিব। অবশ্য কারো কারো মতে সালামের মতো উত্তর দেয়াও সুন্নত। নামাজরত ব্যক্তি, পানাহাররত অবস্থা, মল-মূত্র ত্যাগ, কুরআন তিলায়াত অবস্থায় সালাম দেয়া ও উত্তর প্রদান করা মাখরুহ।

হযরত আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ (সাঃ) ইরশাদ করেছেন- যতক্ষণ পর্যন্ত তোমরা পূর্ণ ঈমান আনবে না, ততক্ষণ পর্যন্ত তোমরা জান্নাতে প্রবেশ করতে পারবে না। আর তোমরা পূর্ণ ঈমানদার হতে পারবে না, যতক্ষণ না তোমরা পরস্পরকে ভালোবাসবে।

ইমাম মুসলিম (রাঃ) থেকে বর্ণিত।রাসূল (সাঃ) বলেছেন- আমি কি তোমাদেরকে এমন এক জিনিসের সন্ধান দিব না যা তোমরা পালন করলে পারস্পরিক ভালোবাসা বৃদ্ধি পাবে? (তা হলো) তোমরা নিজেদের মধ্য সালাম বিনিময়ের ব্যাপক প্রচলন কর।

হযরত আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ (সাঃ) ইরশাদ করেছেন-

আরোহী ব্যক্তি পদব্রজে গমনকারী ব্যক্তিকে, পদব্রজে গমনকারী ব্যক্তি উপবিষ্ট ব্যক্তিকে এবং কমসংখ্যক লোক বেশিসংখ্যক লোককে সালাম দেবে। বুখারী-মুসলিম (৪৪৩৭/৭)

হযরত আনাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নিশ্চয়ই রাসুলুল্লাহ (সাঃ) একবার কিছু সংখ্যক বালকের নিকট দিয়ে পথ অতিক্রম করলেন এবং তাদেরকে সালাম দিলেন। বুখারী-মুসলিম

বিশ্বমানবতার শ্রেষ্ঠ মুক্তির দূত রাসুলুল্লাহ (সাঃ) শিখিয়ে দিয়েছেন কিভাবে মুসলিম ভাতৃত্ব সুদৃঢ় ও মজবুত হবে। কিভাবে মানুষকে সম্মান দিতে হবে। তিনি আমাদের জন্য রেখে গেছেন সুন্নাহ যার অনুকরণ করলে আমাদের মধ্যে সম্প্রীতি বৃদ্ধি পাবে। দুনিয়ায় সম্মানের সঙ্গে জীবনযাপন করতে পারবো আর আখিরাতের অনন্ত জীবনে থাকবে শান্তি আর শান্তি। তাই আসুন আমরা সকলে আল্লাহর কিতাব কুরআন এরং রাসুলের (সাঃ) সুন্নাহ মেনে চলি, তাহলে পথভ্রষ্ট হব না।

(দ্য রিপোর্ট/একেএ/এনআই/মার্চ ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর