thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

তিন অর্থনৈতিক অঞ্চলের জন্য জমি অধিগ্রহণ হচ্ছে

২০১৭ মার্চ ০৯ ২২:৪২:৪৯
তিন অর্থনৈতিক অঞ্চলের জন্য জমি অধিগ্রহণ হচ্ছে

তিনটি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য জমি বা ভূমি অধিগ্রহণ করা হচ্ছে। আড়াইহাজার, নারায়ণগঞ্জ ও মিরসরাই-এ তিনটি অর্থনৈতিক অঞ্চল স্থাপনে ৯৯১ দশমিক ৪৮ একর জমি অধিগ্রহণ করা হবে। এ সংক্রান্ত একটি প্রকল্প হাতে নিচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

এটি বাস্তবায়িত হলে টেকসই উন্নয়নে সহায়তা করা এবং অর্থনৈতিক অঞ্চলের মধ্যে বিভিন্ন পণ্য উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠান স্থাপন হবে এবং বিভিন্ন জাপানী কোম্পানিকে আকৃষ্ট করার জন্য ব্যবসায়িক পরিবেশ তৈরি করা ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৭৬১ কোটি ৭৪ লাখ ৬৩ হাজার টাকা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে অনুমোদন পেলে ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ আইন-২০১০ এর ভিত্তিতে বেজা প্রতিষ্ঠিত হয়েছে। দ্রুত প্রবৃদ্ধি অর্জন, বেকারত্ব হ্রাস, নারীসহ সমাজের অবহেলিত জনগোষ্ঠীকে অর্থনৈতিক কার্যক্রমে সম্পৃক্তকরণের জন্য শিল্পায়ন প্রয়োজন। এ লক্ষ্যকে সামনে রেখে রুপকল্প-২০২১ বাস্তবায়ন এবং বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করা ও শিল্প স্থাপনের উদ্যোগ বিস্তার লাভে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কার্যক্রম গ্রহণ করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের মে মাসে জাপান সফরকালে ও জাপানের প্রধানমন্ত্রীর ২০১৪ সালের সেপ্টেম্বরে বাংলাদেশ সফরকালে দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন এবং বাংলাদেশে জাপানী বিনিয়োগকারীদের জন্য অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠাসহ বেশ কিছু বিষয়ে ঐক্যমত প্রতিষ্ঠিত হয়।

এ ছাড়া ২০১৪ সালের ২১ আগস্ট বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক উন্নয়নের জন্য আয়োজিত যৌথ বাংলাদেশ-জাপান পাবলিক প্রাইভেট ডায়ালগ এর প্রথম সভায় দেশের উচ্চপদস্থ কর্মকর্তা ও ব্যবসায়ীরা অংশগ্রহণ করেন। এতে বে অব বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল গ্রোথ বেল্ট (বিআইজি-বি) এর আওতায় বাংলাদেশে বিনিয়োগ ত্বরান্বিতকরণে অবকাঠামোগত সুবিধা উন্নয়নের বিষয়ে দু’দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে ঐকমত্য প্রতিষ্ঠিত হয়।

এরই পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ২০১৫ সালের ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এর গভর্নিং বোর্ডের দ্বিতীয় সভায় জাপানী বিনিয়োগকারীদের জন্য নির্ধারিত অর্থনৈতিক অঞ্চলের জমি অধিগ্রহণের জন্য উন্নয়ন প্রকল্প প্রস্তাবের (ডিপিপি) মাধ্যমে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) হতে অর্থায়নের সিদ্ধান্ত নেওয়া হয়। অন্যদিকে, মিরসরাইয়ে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আড়াইহাজার ও মিরসরাইয়ে অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য ভূমি অধিগ্রহণ করার জন্য এই প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

প্রকল্পের প্রধান কার্যক্রম হচ্ছে-৫৫ লাখ ২৪ হাজার ১০৩ ঘনমিটার ভূমি উন্নয়ন, প্রশিক্ষণ বা স্টাডি ট্যুর এবং যানবাহন ভাড়া ও জ্বালানি সংগ্রহ করা।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য মোস্তফা কামাল উদ্দীন পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে বলেছেন, ‘প্রকল্পটি বাস্তবায়িত হলে জাপানী ও স্থানীয় বিনিয়োগকারীদের জন্য একটি অর্থনৈতিক ও শিল্প অঞ্চল স্থাপন করা সম্ভব হবে। জাপানী ও স্থানীয় বিনিয়োগকারী স্থাপিত শিল্প প্রতিষ্ঠানের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে যা আমাদের জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তাই প্রকল্পটি অনুমোদযোগ্য।’

(দ্য রিপোর্ট/জেজে/জেডটি/মার্চ ৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর