thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

‘শেখ হাসিনা পানি শোধনাগার’ ১২ মার্চ উদ্বোধন

দিনে ১৪ কোটি লিটার বেশি পানি চট্টগ্রাম ওয়াসায়

২০১৭ মার্চ ০৯ ২৩:০০:৪৮
দিনে ১৪ কোটি লিটার বেশি পানি চট্টগ্রাম ওয়াসায়

সাইফুল ইসলাম শিল্পী, চট্টগ্রাম : রাঙ্গুনিয়ার পোমরায় কর্ণফুলী নদীর তীরে সাড়ে ৩৫ একর জমির ওপর প্রতিষ্ঠিত হয়েছে ‘শেখ হাসিনা পানি শোধনাগার’। চট্টগ্রাম নগরী থেকে প্রায় ৪৫ কিলোমিটার দূরের এ শোধনাগার থেকে প্রতিদিন গড়ে ১৪ কোটি লিটার পানি সরবরাহ করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নামকরণকৃত এ প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধন আগামী ১২ মার্চ হওয়ার কথা রয়েছে। ওই দিন প্রধানমন্ত্রী চট্টগ্রামে উপস্থিত থেকে পানি শোধনাগার প্রকল্পটি উদ্বোধন করবেন বলে জানিয়েছে চট্টগ্রাম ওয়াসা কর্তৃপক্ষ।

জানা গেছে, মহানগরীর পতেঙ্গায় সেনাবাহিনীর বোট ক্লাবে এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী এ প্রকল্পের উদ্বোধন করবেন।

সূত্রমতে, জাপানের আন্তর্জাতিক সহায়তা সংস্থার (জাইকা) সহযোগিতায় ১ হাজার ৮৪৮ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে এই শোধনাগারের কাজ শেষ করেছে চট্টগ্রাম ওয়াসা। এর ফলে দিনে ১৪ কোটি লিটার বেশি পানি পাচ্ছে সংস্থাটি। এতদিন চট্টগ্রাম ওয়াসার পানি উৎপাদনের ক্ষমতা ছিল সর্বোচ্চ ১৮ কোটি লিটার।

চট্টগ্রাম ওয়াসার তথ্য অনুযায়ী, চট্টগ্রাম নগরীতে পানির দৈনিক চাহিদা ৫০ কোটি লিটারের বেশি। প্রকল্পের পানি যোগ হওয়ায় এখন চট্টগ্রাম ওয়াসার পানি উৎপাদনের ক্ষমতা সর্বোচ্চ ৩২ কোটি লিটারে পৌঁছেছে। গত বছর ১ নভেম্বর থেকে নতুন এ প্রকল্পের পানি পরীক্ষামূলকভাবে সরবরাহ করা শুরু হয়েছে।

এ বিষয়ে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেছেন, ‘চট্টগ্রাম বহদ্দারহাট থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে রাঙ্গুনিয়ার পোমরায় কর্ণফুলী নদীর তীরে সাড়ে ৩৫ একর জমির ওপর এই পানি শোধনাগার প্রকল্প বাস্তবায়ন করা হয়। গত বছর ১ নভেম্বর থেকে প্রকল্পে পরীক্ষামূলক পানি উৎপাদন ও সরবরাহ শুরু করা হয়েছে।’

তিনি জানিয়েছেন, চলতি বছর ২৯ জানুয়ারি পানি শোধনাগার প্রকল্পটি ‘শেখ হাসিনা পানি শোধনাগার’ নামকরণ করে প্রজ্ঞাপন জারি করা হয়।

আগামী ১২ মার্চ বিকাল তিনটায় বোট ক্লাবে আনুষ্ঠানিকভাবে এ প্রকল্প উদ্বোধন করার পাশাপাশি দ্বিতীয় ফেজের আরেকটি পানি শোধনাগার প্রকল্প বাস্তবায়ন কাজেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, চট্টগ্রাম ওয়াসার কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পের অধীন রাঙ্গুনিয়ার পোমরায় নির্মিত পানি শোধনাগারটি ‘শেখ হাসিনা পানি শোধনাগার’ বা ‘শেখ হাসিনা ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট’ নামকরণের প্রস্তাব গৃহীত হয় চলতি বছর ২২ জানুয়ারি। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১৮তম সাধারণ সভায় এই সিদ্ধান্ত হয়।

চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী জহুরুল হক বলেছেন, ‘কর্ণফুলী নদীর পানি পরিশোধন করে দৈনিক ১৪ কোটি লিটার পানি সরবরাহ করতে রাঙ্গুনিয়ার পোমরায় এ প্রকল্প বাস্তবায়ন করা হয়। সেখান থেকে পাইপ লাইনে পানি জমা করা হচ্ছে নগরীর নাসিরাবাদে রিজার্ভারে। সেখান থেকে মহানগরীতে পানি সরবরাহ দেওয়া হচ্ছে। পরীক্ষামূলকভাবে সরবরাহ চালু হওয়ায় প্রতিদিন প্রয়োজনীয় পানি মিলবে, এমন প্রত্যাশা চট্টগ্রাম নগরীর গ্রাহকদের। প্রকল্পের উৎপাদন শতভাগ নিশ্চিত হওয়ার পর আনুষ্ঠানিকভাবে প্রকল্পটি উদ্বোধন করার সিদ্ধান্ত হয়।’

(দ্য রিপোর্ট/জেডটি/মার্চ ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর