thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

অতিরিক্ত অর্থ দিচ্ছে বিশ্বব্যাংক

ব্যয় বাড়ছে লিভারেজিং আইসিটি প্রকল্পে

২০১৭ মার্চ ১২ ২৩:১৬:১৫
ব্যয় বাড়ছে লিভারেজিং আইসিটি প্রকল্পে

ব্যয় বাড়ছে ‘লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স’ প্রকল্পে। বিশ্বব্যংকের অতিরিক্ত অর্থায়নসহ নানা কারণে প্রকল্পটির ব্যয় ও সময় বাড়িয়ে প্রথম সংশোধনী করা হচ্ছে। প্রকল্পটির ব্যয় ১৮১ কোটি ৭২ লাখ টাকা থেকে ৩২ শতাংশ বেড়ে দাঁড়াচ্ছে ৭৫৪ কোটি ২১ লাখ টাকা। এ ক্ষেত্রে অতিরিক্ত ৩ কোটি ৫০ লাখ মার্কিন ডলার দেবে বিশ্বব্যাংক।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় প্রকল্পটির সংশোধনী প্রস্তাব অনুমোদন দেওয়া হতে পারে বলে পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে।

এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আযম দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেছেন, ‘প্রজেক্ট ডেভেলপমেন্ট অবজেকটিভ (ডিপিও) প্রকল্পের ব্যয় বাড়ানো প্রয়োজন। এজন্য বিশ্বব্যাংক অতিরিক্ত অর্থায়ন করছে। এ ক্ষেত্রে যৌথ মূল্যায়নের মাধ্যমে ব্যয় এবং মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্র জানা গেছে, উন্নত দেশগুলো ইতোমধ্যে আইসিটির ব্যাপক উন্নয়ন ও প্রয়োগের মাধ্যমে প্রত্যাশিত উন্নতি অর্জন করতে সক্ষম হয়েছে। এ ছাড়া অনেক উন্নয়নশীল দেশ দারিদ্র্য, দুর্নীতি, প্রশাসনিক জটিলতা, অর্থনৈতিক উন্নয়নের গতি কম থাকা ইত্যাদি নিরসনের জন্য আইসিটি’র বহুমুখী ব্যবহারের ব্যবস্থা গ্রহণ করেছে। বর্তমানে এ দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান আইসিটি ব্যবহারের উদ্যোগ গ্রহণ করেছে। তবে বিষয়টি নতুন হওয়ায় এবং পর্যাপ্ত অবকাঠামোগত সুযোগ-সুবিধা না থাকায় দেশের আইসিটি খাতকে আরও সম্প্রসারণ ও কার্যকর করা প্রয়োজন। এ প্রেক্ষাপটে মূল প্রকল্পটি ২০১৩ সালের ১৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত একনেক’র সভায় অনুমোদিত হয়। বাস্তবায়নের এ পর্যায়ে প্রকল্পের প্রাক্কলিত মোট ব্যয় এবং বাস্তবায়নকাল বৃদ্ধিসহ প্রকল্পটির প্রথম সংশোধনের প্রস্তাব করা হয়েছে।

প্রকল্প সংশোধনের কারণ হিসেবে বলা হয়েছে- বিশ্বব্যাংকের স্পেশাল ড্রয়িং রাইটস (এসডিআর) এর মূল্যমান কমার কারণে প্রয়োজনীয় ক্ষতিপূরণ ও প্রকল্পের আওতায় নতুন কার্যক্রমের জন্য অতিরিক্ত প্রায় ২৮ মিলিয়ন এসডিআর ( ৩ কোটি ৫০ লাখ মার্কিন ডলার) এর অর্থায়ন, অনলাইন আউটসোর্সিং এর বিষয়ে ১০ হাজার জনের প্রশিক্ষণ নতুনভাবে অন্তর্ভুক্তি, বাংলাদেশে বিদেশি কোম্পানির সফটওয়্যার উন্নয়ন কেন্দ্র স্থাপনের সংস্থান নতুনভাবে অন্তর্ভুক্তি, বিদ্যমান জাতীয় ডাটা সেন্টার ক্ষমতা সম্প্রসারণের জন্য অতিরিক্ত ১০০টি র‌্যাক স্থাপনের সংস্থান নতুনভাবে অন্তর্ভুক্তি, সাইবার নিরাপত্তার জন্য ব্যয় বৃদ্ধি এবং প্রকল্পের বাস্তবায়নকাল ১ বছর ৬ মাস বৃদ্ধি ইত্যাদি।

প্রকল্পের প্রধান কার্যক্রমগুলো হচ্ছে-১০ হাজার নন-কম্পিউটার সায়েন্স স্নাতককে সফটওয়ার ডেভেলপার কনভার্সন প্রশিক্ষণ প্রদান, ২০ হাজার প্রশিক্ষণার্থীকে কম্পিউটার ল্যাংগুয়েজ, কালচারাল সেনসেশন, পিসি/কী বোর্ডিং প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ প্রদান,স্থানীয় ও বৈদেশিক প্রতিষ্ঠানের মাধ্যমে আইটি বা আইটিইএস ফোকাসড সুপারভিশন, মিডল ম্যানেজমেন্ট প্রশিক্ষণ প্রদান, আইটিইএস’র সংশ্লিষ্ট শিল্পকে উন্নয়নের জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধিকরণ, জাতীয় ডাটা সেন্টার সম্প্রসারণ ডিজাস্টার রিকভারি সেন্টার স্থাপন, ই-সেবা প্রদানের জন্য ক্লাউড কম্পিউটিং চালুকরণ, ই-গভর্নমেন্ট ইন্টারোপারেবিলিটি ফ্রেমওয়ার্ক (ই-জিআইএফ), কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সিআইআরটি) প্রতিষ্ঠা, বিভিন্ন সরকারি দফতরের আইসিটি পরিকল্পনা, ব্যবস্থাপনা ও বাস্তবায়নের জন্য জনবলকে প্রশিক্ষণ প্রদান এবং যানবাহন সংগ্রহ করা হবে ইত্যাদি।

(দ্য রিপোর্ট/জেজে/জেডটি/এনআই/মার্চ ১২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর