thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ সাময়িক স্থগিত মালয়েশিয়ায়

২০১৭ মার্চ ১৪ ১৭:২৫:৩১
‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ সাময়িক স্থগিত মালয়েশিয়ায়

দ্য রিপোর্ট ডেস্ক : জনপ্রিয় নির্মাতা প্রতিষ্ঠান ডিজনি'র চলচ্চিত্র ‍‍‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ এর মুক্তি সাময়িকভাবে স্থগিত করেছে মালয়েশিয়ার কর্তৃপক্ষ।

এমা ওয়াটসন অভিনীত এই চলচ্চিত্রটি বৃহস্পতিবার মালয়েশিয়ায় মুক্তি পাওর কথা থাকলেও কর্তৃপক্ষ বলছে ‘অভ্যন্তরীণ পর্যালোচনা’র জন্য এটির মুক্তি সাময়িকভাবে স্থগিত রাখা হচ্ছে।চলচ্চিত্র স্থগিতের এই সিদ্ধান্তের জন্য নির্দিষ্ট কোন কারণ দেখায়নি কর্তৃপক্ষ।

তবে ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’-এর এই পুন:নির্মাণটিতে প্রথমবারের মতো ডিজনির কোন চলচ্চিত্রে সমকামী চরিত্র দেখা যাবে। আর এটি জানাজানি হবার বিশ্বজুড়ে আলোচনার ঝড় উঠেছে।

মুসলিমপ্রধান দেশ মালয়েশিয়ায় 'সমকামিতা' অবৈধ, যদিও দেশটির পর্যটন মন্ত্রী বলেছেন এই চলচ্চিত্রটি নিষিদ্ধ করার বিষয়টি হবে 'হাস্যকর'।

মালয় মেইলকে দেয়া সাক্ষাৎকারে সেরি নাজরি আজিজ বলেছেন "সমকামী চরিত্র থাকার কারণে কোনো চলচ্চিত্র নিষিদ্ধ করা উচিত নয়"।

"বিশ্বে অনেক সমকামী মানুষ রয়েছে। আমরা মনে হয় না এটি অন্য কাউকে প্রভাবিত করবে। কোন মানুষ কী সিদ্ধান্ত নেবে সেটা তার অধিকার, আমাদের এ বিষয়ে ভাবা প্রয়োজন"- বলেন আজিজ।

মালয়েশিয়ান চলচ্চিত্র প্রতিষ্ঠান জিএসসি সিনেমাস জানিয়েছে যারা এই ছবিটির আগাম টিকেট কিনেছেন তাদের টাকা ফেরত দেয়া হবে। আর ডিজনি'র একজন মুখপাত্র জানিয়েছেন -মালয়েশিয়ায় চলচ্চিত্রটি কবে মুক্তি দেয়া সম্ভব হয় তা নিয়ে আলাপ আলোচনা করছেন তারা।

অন্যদিকে প্রতিবেশী সিঙ্গাপুরেও এই চলচ্চিত্র দেখার বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে।

মাত্র তিনদিন আগেই দেশটির একটি অ্যাংলিকান চার্চ এক বিবৃতিতে বলেছে, চলচ্চিত্রটি দেখার বিষয়ে যেন অভিভাবকেরা সন্তানদের সতর্ক করে দেয়। চরিত্রগুলো সম্পর্কে যেন সন্তানদের সঠিক গাইড দেয়া হয় এবং এটি পুন:নির্মাণ করা হয়েছে সেটিও যেন জানানো হয়।

এখানে উল্লেখ্য সিঙ্গাপুরেও দুজন সমকামী পুরুষের মধ্যে সম্পর্ক আইনত অবৈধ।

চলতি মাসের শুরুতে বিউটি এন্ড দা বিস্টের পরিচালক বিল কন্ডন জানান চলচ্চিত্রটিতে "বিশেষ সমকামী মুহুর্ত" রয়েছে।

রুপকথা অবলম্বনে নির্মিত চলচ্চিত্রটিতে লেফু নামের একটি চরিত্রকে সমকামী হিসেবে দেখানো হয়েছে।
এরপরই চলচ্চিত্রটিকে নিয়ে শুরু হয় তুমুল আলোচনা।

গত সপ্তাহে রাশিয়াও বলেছিল যে 'বিউটি এন্ড দা বিস্ট' রাশিয়ার "সমকামী প্রোপাগান্ডা" বিরোধী আইন লঙ্ঘন করেছে কিনা তা যাচাই করে দেখছেন কর্মকর্তারা।

রুশ সংস্কৃতিমন্ত্রী ভ্লাদিমির মেডিনস্কি বলেছেন, যাচাই করে দেখার পর চলচ্চিত্রটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। চলচ্চিত্রটিকে "পাপের নির্লজ্জ প্রচারণা" হিসেবে বর্ণনা করেছেন রাশিয়ার একজন সংসদ সদস্য।

রুশ আইনে অপ্রাপ্তবয়স্কদের মধ্যে "সমকামী প্রচারণা" চালানো নিষিদ্ধ।

মালয়েশিয়ায় আপাতত মুক্তি না পেলেও যুক্তরাজ্যে শুক্রবার এই চলচ্চিত্রটি মুক্তি পাবে।

(দ্য রিপোর্ট/এফএস/মার্চ ১৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর