thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

ছন্দময় দিন সুর হারালো চান্দিমালের ব্যাটে

২০১৭ মার্চ ১৫ ১৭:৪৮:২২
ছন্দময় দিন সুর হারালো চান্দিমালের ব্যাটে

দ্য রিপোর্ট ডেস্ক : কলম্বোর পি সারা ওভালেনিজেদের শততম টেস্টের প্রথমদিনটি বেশ দাপটের সঙ্গে শুরু করেছিল বাংলাদেশ। তবে, দিনশেষ সেই দাপট কিছুটা হলেও মিলান হয়েছে লঙ্কান ব্যাটসম্যান দিনেশ চান্দিমালের দায়িত্বশীল ব্যাটিংয়ে।

বুধবার (১৫ মার্চ) টসে জিতে ব্যাট করতে নেমে দিনশেষে স্বাগতিক শ্রীলঙ্কা সংগ্রহ করেছে ২৩৮ রান। আর সফরকারীদের ঝুলিতে জমা পড়েছে ৭ টি উইকেট। বাংলাদেশের পক্ষে ২ টি করে উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান ও মেহদি হাসান মিরাজ। উইকেটে আছেন দুই লঙ্কান ব্যাটসম্যান দিনেশ চান্দিমাল (৮৬) ও অধিনায়ক রঙ্গনা হেরাথ (১৮)।

এদিকে শেষ সেশনের শেষদিকে আলোক স্বল্পতায় কিছু সময়ের জন্য ম্যাচ বন্ধ করার পর প্রথমদিনের খেলা শেষ ঘোষণা করেছেন ম্যাচ রেফারি।

এদিন বেশ সতর্কতার সঙ্গে খেলে চলছিলেন শ্রীলঙ্কার দুই ওপেনার দিমুথ করুনারত্নে এবং উপল থারাঙ্গা। প্রথম তিন ওভার তারা কোন রানই সংগ্রহ করেননি। এরপর ম্যাচের চতুর্থ ওভারে শুভাশীষ রায় রান দেন ৫ টি।

তবে ম্যাচের নবম ওভারে দলীয় ১৩ রানে মুস্তাফিজ নিজের চতুর্থ ওভারে এসে তুলে নিয়েছেন করুনারত্নের উইকেট। মুস্তাফিজের বল করুনারত্নের ব্যাটের কানায় লেগে মেহেদী হাসান মিরাজের হাতে ধরা পড়ে। আউট হওয়ার আগে তিনি সংগ্রহ করেছেন ৭ রান।

ম্যাচের ১১তম ওভারে মুস্তাফিজের পঞ্চম ডেলিভারিটি থারাঙ্গার প্যাডে আঘাত করলে এলবিডব্লু’র আবেদন জানান। আর এতে আম্পায়ার সাড়াও দেন। তবে শ্রীলঙ্কা রিভিউ নিলে তা তাদের পক্ষেই যায়।

এর পরের ওভারেই মিরাজ তুলে নেন কুশাল মেন্ডিসের (৫) উইকেটটি। এতে বাংলাদেশ শিবিরে স্বস্তিই এসেছে বলা যায়। কেননা এই মেন্ডিসই গল টেস্টে ১৯৪ রানের ইনিংস খেলেছিলেন।

উপল থারাঙ্গা ক্রিজে থিতু হওয়ার আভাসই দিচ্ছিলেন। তবে তাকে ফিরিয়ে বাংলাদেশ শিবিরকে আনন্দে ভাসিয়েছেন মিরাজ। দলীয় ৩৫ রানে ১৬তম ওভারে মিরাজের বল সৌম্য সরকারের হাতে দিয়ে সাজঘরে ফিরেন থারাঙ্গা। আউট হওয়ার আগে তার সংগ্রহ ১১ রান।

দিনেশ চান্দিমাল ও অসিলা গুনারত্নে জুটি দলকে সতর্কভাবে এগিয়ে নিয়ে চলছিলেন। এ জুটি দলে ৩৫ রান যোগ করেন। এরপরই শুভাশীষ রায়ের এলবিডব্লুর ফাঁদে পড়ে বিদায় নিতে হয়েছে গুনারত্নেকে। ১টি চারের মারে ১৩ রান করে বিদায় নেন তিনি।

মধ্যাহ্ন বিরতির আগেই লঙ্কানদের চার উইকেট তুলে নেয় টাইগাররা। তবে পঞ্চম উইকেট পেতে বেশ খানিকটা সময় অপেক্ষা করতে হয়েছে তাদের। এরই মাঝে দু’বার রিভিউ নিয়ে শ্রীলঙ্কা বেঁচে যায়। অবশেষে তাইজুল ইসলামের বলে সরাসরি বোল্ড হন ধনঞ্জয়া ডি সিলভা। আউট হওয়ার আগে ৫টি চারের মারে তিনি ৩৪ রান করেন।

দলীয় ১৮০ রানে ৬০তম ওভারে নিরোশান দিকবালাকে সরাসরি বোল্ড করে এ ইনিংসে প্রথম উইকেট তুলে নেন সাকিব আল হাসান। দিকবালা ৪ টি চারের মারে ৩৪ রান করেন। তবে উইকেটের এক প্রান্ত আগলে রেখে ব্যাট করে চলেছেন দিনেশ চান্দিমাল। তিনি ৬১ রান করে অপরাজিত আছেন।

৯ রান করে মুস্তাফিজের বলে সৌম্যের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরিছেনদিলরুয়ান পেরেরা।

এর আগে সিরিজের প্রথম টেস্টে গলে ব্যাটসম্যানদের ব্যর্থতায় ২৫৯ রানে হার মানতে হয়েছে বাংলাদেশকে। এবার সেই হতাশা ভুলে নিজেদের ক্রিকেট ইতিহাসে শততম টেস্টে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ তাদের সামনে। মাইলফলকের ম্যাচে সেরা একাদশ নিয়েই মাঠে নামছে বাংলাদেশ।

ঐতিহাসিক এ টেস্টে ফর্মহীনতায় দল থেকে বাদ পড়েছেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ। এদিকে এই ম্যাচে গ্লাভস হাতে উইকেটরক্ষকের ভূমিকায় থাকছেন মুশফিকুর রহিম। কারণ, নেটে ব্যাটিং অনুশীলনের সময় পাঁজরে বলের আঘাতে ছিটকে পড়েছেন লিটন দাস। লিটনের বদলে দলে জায়গা পেয়েছেন মোসাদ্দেক হোসেন।

একাদশে ফিরেছেন ফিটনেস সমস্যা কাটিয়ে দলে ফেরা ইমরুল কায়েস ও গল টেস্টে সুযোগ না পাওয়া সাব্বির রহমান। এছাড়া মুস্তাফিজুর রহমানও শুভাশীষ দলে থাকলেও বাদ পড়েছেন তাসকিন আহমেদ। আর দলে জায়গা পেয়েছেন তাইজুল ইসলাম।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোসাদ্দেক হোসেন, মুশফিকুর রহিম (অধিনায়ক ও উইকেটরক্ষক), সাকিব আল হাসান, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, শুভাশীষ রায়।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুনারত্নে, উপল থারাঙ্গা, কুশাল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, অসিলা গুনারাত্নে, ধনঞ্জয়া ডি সিলভা, নিরোশান দিকবালা (উইকেটরক্ষক), দিলরুয়ান পেরেরা, রঙ্গনা হেরাথ (অধিনায়ক), সুরাঙ্গা লাকমাল, লক্ষণ সান্দাকান।

(দ্য রিপোর্ট/এজে/মার্চ ১৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর