thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

ডিএসই-সিএসই’র শীর্ষ কর্মকর্তাদের সতর্ক করলো বিএসইসি

২০১৭ মার্চ ১৫ ১৯:২৫:৫১
ডিএসই-সিএসই’র শীর্ষ কর্মকর্তাদের সতর্ক করলো বিএসইসি

দ্য রিপোর্ট প্রতিবেদক : আইন লঙ্ঘন করায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)-এর ব্যবস্থাপনা পরিচালক, চীফ রেগুলেটরী অফিসার, হেড অব লিস্টিং এবং হেড অব মার্কেট অপারেশনসকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুধবার কমিশনের ৬০০তম নিয়তিম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিএসইসি জানিয়েছে, সামিট পাওয়ার লিমিটেড, সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেড, সামিট উত্তরাঞ্চল পাওয়ার লিমিটিড এবং সামিট নারায়নগঞ্জ পাওয়ার লিমিটেড এর একীভূত করণের ক্ষেত্রে সামিট পাওয়ার লিমিটেড সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭ এর ১২(২), কমিশন নটিফিকেশন এসইসি/সিএফডি/১২:২০/৯৯, সিকউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিনেস ১৯৬৯ এর সেকশন ১৮, ডিপজিটরি প্রবিধানমালা ২০০৩ এর প্রবিধান ৪৬(২) ও (৩) এবং হাইকোর্টের রায় যথাযথভাবে পরিপালন করা হয়নি।

এর মাধ্যমে ডিএসই ও সিএসইর চীফ রেগুলেটরী অফিসার এবং হেড অব লিস্টিং সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেডের ডিলিস্টিং (তালিকাচ্যুত)-এর বিষয়টি যথাযথভাবে বিবেচনা না করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিনেন্স ১৯৬৯ এর সেকশন ৯(৫) ভঙ্গ করেছে।

বিএসইসি জানিয়েছে, ডিএসইর চীফ রেগুলেটরী অফিসার এবং হেড অব মার্কেট অপারেশনস সামিট পাওয়ার লিমিটিডের শেয়ার অননুমোদিতভাবে বৃদ্ধি করার মাধ্যমে ডিপজিটরি প্রবিধানমালা ২০০৩’র প্রবিধান ৪৬(২) ও (৩) ভঙ্গ করেছে।

ডিএসইর ও সিএসই’র চীফ রেগুলেটরী অফিসার এবং হেড অব লিস্টিং সামিট পূর্বাঞ্চল পাওয়ারের ডিলিস্টিং-এর বিষয়ে দুই স্টক এক্সচেঞ্জের লিস্টিং রেগুলেশন ২০১৫ এর ৫১ ও ৫২ নম্বর রেগুলেশন ভঙ্গ করেছে, বলে জানিয়েছে বিএসইসি।

নিয়ন্ত্রক সংস্থাটি বলছে, দুই স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক ও চীফ রেগুলেটরী অফিসার জনস্বার্থ তথা বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণে অগ্রাধিকার না দিয়ে এক্সচেঞ্জ ডিমউচ্যুয়ালাইজেশন আইন ২০১৩ এর ১৯ ধারা ভঙ্গ করেছে।

এসব আইন লঙ্ঘনের কারণে ডিএসই ও সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক. চীফ রেগুলেটরী অফিসার, হেড অব লিস্টিং এবং হেড অব মার্কেট অপারেশনসকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

পাশাপাশি ডিএসইর পরিচালনা পর্ষদকে ভবিষ্যতে অধিকতর সাবধানতা অবলম্বর করে কার্যক্রম পরিচালনা করার পরামর্শ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বিএসইসির কমিশন সভায়।

(দ্য রিপোর্ট/আরএ/মার্চ ১৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর