thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

নতুন মুখের সন্ধানে কামার

২০১৭ মার্চ ১৭ ১৫:১০:২৮
নতুন মুখের সন্ধানে কামার

দ্য রিপোর্ট প্রতিবেদক : নতুন মুখের খোঁজে ফেসবুকে প্রচারণা শুরু করেছে কামার আহমাদ সাইমনের নির্মিতব্য ছবি ‘শিকলবাহা’।

সূচনা প্রযোজনার ফেসবুক পাতায় ( ১৬ মার্চ) দুপুর থেকে এই প্রচারণা শুরু হয়েছে। হারিয়ে যাওয়া দুই বন্ধু আর একটা নদির খোঁজে এক অনিশ্চিত যাত্রার গল্প ‘শিকলবাহা’।

কামার আহমাদ সাইমনের রচনা ও পরিচালনায়, সারা আফরীনের প্রযোজনায় ‘শিকলবাহা’র কাজ শুরু হচ্ছে শীঘ্রই। কেন্দ্রীয় চরিত্রে তিরিশোর্ধ দুই তরুণ আর এক তরুণীর খোঁজে চলবে এই কার্যক্রম। এর আগে এক সাক্ষাৎকারে কামার বলেছিলেন, ‘আমার ছবিটা একান্তই ব্যক্তিগত। ফার্মগেটে হাজারো মানুষের ভিড়ে একা একা সিএনজি খুঁজছে যেই মেয়েটা, শিকলবাহা সেই মেয়েটার গল্প! আত্মপরিচয়ের খোঁজে এই শহরে মাথা খুঁটছে যে ছেলেটা, এটা সেই ছেলেটার গল্প।’ এ ছাড়াও পার্শ্ব-চরিত্রের জন্য ১২ থেকে ৯০ পর্যন্ত বয়সের ছোট-বড় মিলিয়ে প্রায় সাতচল্লিশটা নতুন মুখ খোঁজা হচ্ছে ‘শিকলবাহা’র জন্যে।

উল্লেখ্য, বিশ্বব্যাপী তরুণ চলচ্চিত্র নির্মাতাদের জন্য বার্লিন চলচ্চিত্র উৎসবের (২০১৬) মর্যাদাপূর্ণ অনুদান পুরস্কার ‘ওয়ার্ল্ড সিনেমা ফান্ড’ জিতেছিল কামারের এই চিত্রনাট্য।

জাতীয় চলচ্চিত্র অনুদানের জন্য নির্বাচিত এই চিত্রনাট্যের জন্যই কান চলচ্চিত্র উৎসবের (২০১৪) লালগালিচায় উদীয়মান নির্মাতাদের আসর ‘লা ফ্যাব্রিক সিনেমা দু মুন্দে’ আমন্ত্রিত ১০ জন তরুণের মধ্যে নির্বাচিত হয়েছিলেন কামার। তখন ছবিটার নাম ছিলো ‘শঙ্খধ্বনি’ ।

নতুন নামকরন নিয়ে কামারের বক্তব্য, ‘জ্য পল সার্তের উপন্যাস আয়রন ইন দ্য সোল-এর বাংলা অনুবাদ করেছিলেন সরদার ফজলুল করিম শিকল অন্তরে। লিখতে গিয়ে টের পেলাম, আমাদের সবার মনের গহিনে বহমান যে নদি, তার ভেতরেও একটা শিকল পরে আছে, সার্তের সেই শিকল! নিজে ছাড়া আর কেউ যার শব্দ শুনতে পায় না।

আবার দুই বন্ধু যে নদিটা খুঁজছে তার নামও 'শিকলবাহা'। তাই নামটা বদলে দিলাম - শিকলবাহা।’

চার দেশের কলাকুশলীর যৌথ প্রযোজনায় তৈরি হবে 'শিকলবাহা'। বাংলাদেশ ছাড়া জার্মানি, ফ্রান্স ও ভারতের কয়েকজন সিনেমা-প্রফেশনালরা কাজ করবেন ছবিটাতে। আগ্রহীদের অডিশনের জন্য ২৬ শে মার্চের মধ্যে যোগাযোগ করতে হবে। বিস্তারিত জানা যাবে- ০১৬৭২-৬৯৮৬১২ এবং ০১৭১৬-৪৫৪০৬০ এই নম্বরে।

(দ্য রিপোর্ট/পিএস/ একেএ/মার্চ ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর