thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

৩১৯ রানে গুটালো শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস

২০১৭ মার্চ ১৯ ১১:২৭:১০
৩১৯ রানে গুটালো শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস

দ্য রিপোর্ট ডেস্ক : বাংলাদেশ শততম টেস্টে দুই উইকেট তুলে নিলেই শততম টেস্টে জয়ের লক্ষ্য পেতো মুশফিকরা। কিন্তু তা আর হয়ে উঠেনি। শ্রীলঙ্কার শেষ সারির দুই ব্যাটসম্যান দিলরুয়ান পেরেরা (২৬) এবং সুরাঙ্গা লাকমালের (১৬) কারণে। ম্যাচের পঞ্চম ও শেষ দিনে বাংলাদেশের লক্ষ্য দ্রুত এই দুই উইকেট তুলে নিয়ে জয়ের লক্ষ্য সহজ করা।

তবে শেষ দিনে মাঠে নেমে স্বাগতিকরা লিড বেশ খানিকটা বাড়িয়ে নিয়েছে। পেরেরা-লাকমাল জুটিকে আটকানো কঠিনই হয়ে দাঁড়িয়েছিল টাইগারদের জন্য। অবশেষে দিলরুয়ান পেরেরাকে রান আউটের ফাঁদে ফেলেছেন শুভাশীস রায় ও মেহেদী হাসান মিরাজ। তখন দলীয় রান ৩১৮। আউট হওয়ার আগে পেরেরা ৬টি চারের মারে ৫০ রান করেছেন।

স্কোরবোর্ডে আর ১ রান যোগ করতেই লাকমালকে ক্যাচ আউটের শিকার করেছেন সাকিব আল হাসান। লাকমাল ৪টি চারের মারে ৪২ রান করেন। এরই মাঝে বাংলাদেশের জয়ের লক্ষ্য দাঁড়িয়েছে ১৯১ রান।

এর আগে শনিবার (১৮ মার্চ) কলম্বো টেস্টের চতুর্থদিনে উইকেটে টিকে থেকেই শেষ পর্যন্ত বাংলাদেশের আক্ষেপ বাড়িয়েছেন এই দুই লঙ্কান। এ দু’জনের ব্যাটে দিনশেষে নিজেদের দ্বিতীয় ইনিংসের শেষ সেশনে অনেকটা ওয়ানডে স্টাইলে স্বাগতিকরা সংগ্রহ করেছে ৮ উইকেটে ২৬৮ রান। এই সুবাদে তাদের লিড দাঁড়িয়েছে ১৩৯ রান।

বাংলাদেশের পক্ষে এখন পর্যন্ত সর্বোচ্চ ৩টি করে উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান। এছাড়া একটি করে উইকেট নিয়েছেন মেহদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।

পি সারা ওভালে এদিন শুরুতেই ওপেনার উপল থারাঙ্গাকে সরাসরি বোল্ড করে সাজঘরে পাঠিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। মাঠ ছাড়ার আগে এদিন মাত্র ১ রান সংগ্রহ করে ব্যাক্তিগত মোট ২৬ রান করেছেন তিনি।

থারাঙ্গা ফিরে গেলেও আরেক ওপেনার দিমুথ করুনারত্নে সেঞ্চুরি তুলে তবেই ফিরেছেন সাজঘরে। ফেরার আগে তিনি বেশ ভুগিয়েছেন মুস্তাফিজ-সাকিবদের। তবে, ২৪৪ বলে ১২৬ রান তোলার পর সাকিবের বলেই শেষ পর্যন্ত ধরাশায়ী হয়েছেন তিনি। ফাস্ট স্লিপে থাকা সৌম্যের হাতে ক্যাচ তুলে দীর্ঘসময় উইকেট খরায় ভোগা বাংলাদেশকে স্বস্তি এনে দেন করুনারত্নে।

এরপর ৯ রান করা অধিনায়ক রাঙ্গানা হেরাথকে সাজঘরমূখি করে দ্বিতীয় ইনিংসে নিজের প্রথম উইকেট তুলে নেন তাইজুল ইসলাম।

৮ রানে এগিয়ে থেকে মধ্যাহ্ন বিরতিতে যায় স্বাগতিকরা। বিরতি থেকে ফিরে তৃতীয় ওভারে মুস্তাফিজুর রহমান তুলে নিয়েছেন কুশাল মেন্ডিসের উইকেট। এতে কিছুটা হলেও সেসময় স্বস্তি ফেরে বাংলাদেশ শিবিরে। মেন্ডিস আউট হওয়ার আগে সংগ্রহ করেছেন ২টি চারের মারে ৩৬ রান।

এর আগে মুস্তাফিজের শিকার হয়েছেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান দিনেশ চান্দিমাল। মাঠ ছাড়ার আগে তিনি সংগ্রহ করেছেন ৫রান। মুস্তাফিজের পর লঙ্কান শিবিরে আঘাত হানেন সাকিব। এলবিডাব্লিউ করে ফিরিয়ে দেন ৭ রান করা অসিলা গুনারত্নেকে। এর কিছু পরেই স্কোরবোর্ডে মাত্র ১ রান যোগ করে সাজঘরের পথ ধরেন ধনঞ্জয়া ডি সিলভা। তিনি শিকার হন মুস্তাফিজের। কাটারমাস্টারের ডেলিভারিটি দুর্দান্ত ভঙ্গিতে তালু বন্দি করেন দলপতি মুশফিক। এরপর ৫ রান করা নিরোশান দিকবালাকের উইকেটি তুলে নেন সাকিব।

এদিকে, গেল ১৫ মার্চ (বুধবার) কলম্বোর পি সারা ওভালে টসে জিতে নিজেদের প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ৩৩৮ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। জবাবে টেস্টের তৃতীয়দিনে (১৭ মার্চ) নিজেদের প্রথম ইনিংসে ৪৬৭ রান তুলে ১২৯ রানের লিড দেয় বাংলাদেশ।

(দ্য রিপোর্ট/এনপিএস/মার্চ ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর