thereport24.com
ঢাকা, শনিবার, ২৯ জুলাই ২০১৭, ১৪ শ্রাবণ ১৪২৪,  ৫ ধূ-আল-কাইদাহ ১৪৩৮

শততম টেস্টে অলরাউন্ডার সাকিবের কীর্তি

২০১৭ মার্চ ১৯ ১৩:২০:০০
শততম টেস্টে অলরাউন্ডার সাকিবের কীর্তি

দ্য রিপোর্ট ডেস্ক : বাংলাদেশের শততম টেস্ট ম্যাচে অনন্য এক কীর্তি গড়েছেন অলরাউন্ডর সাকিব আল হাসান। কলম্বোর পি সারা ওভালে ব্যাট-বলে দুই ক্ষেত্রেই জ্বলে উঠেছেন এই বিশ্বমানের ক্রিকেটার। যার ফলে অলরাউন্ডার হিসেবে এক কীর্তিও গড়েছেন তিনি।

নিজেদের ক্রিকেটের ইতিহাসে শততম টেস্ট সাকিব প্রথম ইনিংসে বল হাতে দুটি উইকেট এবং ব্যাট হাতে সেঞ্চুরির দেখা পেয়েছেন। আর দ্বিতীয় ইনিংসে এখন ব্যাট হাতে না নামলেও বল হাতে তুলে নিয়েছেন ২টি উইকেট।

দেশের হয়ে শততম টেস্টে সেঞ্চুরি এবং পাঁচ উইকেট পাওয়া একমাতও ক্রিকেটার ছিলেন অস্ট্রেলিয়ান চার্লস কেলওয়ে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের শততম টেস্ট ৩৩ রান খরচে নিয়েছিলেন এই ৫ উইকেট। এরপরের স্থানটিতেই জায়গা করে নিলেন সাকিব। তিনি ৭৪ রান খরচে নিয়েছেন ৪ উইকেট। আর তৃতীয় স্থানে রয়েছেন জিম্বাবুয়ের গ্রায়েম ক্রেমার। তিনি ১৪২ রান খরচে নেন ৪ উইকেট।

আর রবিবার নিজেদের প্রথম ইনিংসে তিনি ১১৬ রানের চমৎকার এক ইনিংস খেলেন। ফলে তিনি নামলিখিয়েছেন পাকিস্তানের মাজিদ খান, অস্ট্রেলিয়ার ওয়ারেন বার্ডসলি ও চার্লস কেলওয়ে, নিউজিল্যান্ডের বেভান কংডন ও ব্রায়ান হেস্টিংস, দক্ষিণ আফ্রিকার বিলি ওয়েড এবং জিম্বাবুয়ের গ্রায়েম ক্রেমারের পাশে। তারা সবাই শততম টেস্টে নিজ দেশের হয়ে সেঞ্চুরি করেছিলেন।

শততম টেস্টে যে কয়জন সেঞ্চুরি করেছেন তাদের মধ্যে চারজন মাত্র অলরাউন্ডার। কেলওয়ে, সাকিব ও ক্রেমার ছাড়া নিউজিল্যান্ডের বেভান কংডন ব্যাট ও বল দুটোই করতে পারতেন। তিনি দেশের হয়ে শততম টেস্টের এক ইনিংসে দুই উইকেট নিয়েছিলেন।

(দ্য রিপোর্ট/এনপিএস/মার্চ ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে