thereport24.com
ঢাকা, রবিবার, ৩০ এপ্রিল ২০১৭, ১৬ বৈশাখ ১৪২৪,  ২ আগস্ট ১৪৩৮

গোলাপজলের যত ব্যবহার

২০১৭ মার্চ ১৯ ২০:২০:৪৫
গোলাপজলের যত ব্যবহার

দ্য রিপোর্ট ডেস্ক : গোলাপজল আমাদের সবার পরিচিত। এর নানা গুণ রয়েছে। আধ্যাত্মিক ভাব-গাম্ভীর্য আনা থেকে সৌন্দর্য রক্ষায় এর জুড়ি নেই।

নিচে গোলাপজলের কিছু উপকারিতা দেয়া হলো-

ত্বক

গোলাপজল ত্বকে প্রাকৃতিক টোনার হিসেবে কাজ করে। তুলোতে দুই থেকে তিন ফোঁটা গোলাপজল নিন এবং ধীরে ধীরে মুখ ও নাকে ঘষুন। এতে জমে থাকা ধুলো-ময়লা দূর হবে। প্রতিদিন সকাল ও রাতে এই কাজ করতে পারেন। এতে ত্বকে আসে প্রাকৃতিক ঔজ্জ্বল্য।
গোসলের পানিতে কয়েক ফোঁটা গোলাপজল ছিটিয়ে দিন। যা শরীর-মনকে সতেজ করে।
ব্রণ, ফুসকুড়ি, ফেটে যাওয়াসহ নানা কারণে ত্বকে যন্ত্রণা হতে পারে। উপশম পেতে গোলাপজলে মুখ ধুয়ে নিন।

চুল

গোলাপজল প্রাকৃতিকভাবেই আর্দ্রতা ধরে রাখে। যা চুলে ভালো কন্ডিশনারের কাজ করে। আপনার শ্যাম্পুর সঙ্গে কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে নিন। যা চুলকে দীর্ঘক্ষণের জন্য সুবাসিত করে রাখবে।

এটি চুলের বৃদ্ধিতে সাহার্যকারী। শ্যাম্পুর করার পর আধকাপ গোলাপজল চুলে মাখুন এবং মাথার তালুতে আলতোভাবে কয়েক মিনিট ম্যাসাজ করুন।

গ্লিসারিন বা মেথি পাউডারে গোলাপজল মিশিয়ে মাথার তালুতে ম্যাসাজ করুন। খুশকি থেকে মুক্তি পাবেন।

এটি মাথার তালুর প্রদাহ থেকে আরাম পেতে সাহায্য করে। গোলাপজল গোলাপের তেলের উপজাত। তাই এটিও এক ধরনের তেল। গোলাপজল সাধারণ তেলের বদলেও চুলে ব্যবহার করতে পারেন।

চোখ

ক্লান্তিকর দিনে তুলোতে গোলাপজল নিয়ে চোখের উপর রাখুন। শীতল ও আরামদায়ক অনুভূতি এনে দেবে।

চোখের চারপাশের কালো দাগ দূর করতে গোলাপ জল ব্যবহার করুন। চোখে জ্বলুনি, লাল হওয়া বা প্রদাহ থেকে দ্রুত মুক্তি দেয় গোলাপজল। এইসব ক্ষেত্রে দুই-তিন ফোঁটা গোলাপজল চোখে দিয়ে চোখ বন্ধ করে রাখুন। এছাড়া এটি চোখকে সংক্রমণ থেকে রক্ষা করে।

(দ্য রিপোর্ট/এফএস/এনআই/মার্চ ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর



রে