thereport24.com
ঢাকা, বুধবার, ২৬ এপ্রিল ২০১৭, ১২ বৈশাখ ১৪২৪,  ২৮ রজব ১৪৩৮

চট্টগ্রামে শিল্প-বাণিজ্য মেলা শুরু

২০১৭ মার্চ ১৯ ২০:৪২:১৬
চট্টগ্রামে শিল্প-বাণিজ্য মেলা শুরু

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম মহানগরীর পলোগ্রাউন্ড মাঠে চট্টগ্রাম চেম্বার অব কমার্স আয়োজিত মাসব্যাপী ২৫তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। রবিবার (১৯ মার্চ) বিকেলে এই বাণিজ্য মেলা উদ্বোধন করা হয়। এ অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

টেকসই ও পরিবেশবান্ধব শিল্পায়ন আওয়ামী লীগ সরকারের রাজনৈতিক অঙ্গীকার উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, এ অঙ্গীকার বাস্তবায়নে আমাদের শিল্পখাতের গুণগত পরিবর্তনের লক্ষ্য নিয়ে কাজ করছি।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় শিল্প মন্ত্রণালয় ইতোমধ্যে জাতীয় শিল্পনীতি ২০০১৬ প্রণয়ন করেছে। দেশে উদ্যোক্তা ও উৎপাদনবান্ধব পরিবেশ সৃষ্টি করাই এ শিল্পনীতি প্রণয়নের অন্যতম লক্ষ্য। এ নীতির আলোকে শিল্পখাতের উন্নয়ন ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। ফলে দেশে নতুন নতুন উদীয়মান শিল্পখাত আত্মপ্রকাশ করছে এবং জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের ভূমিকা জোরদার হচ্ছে।

জিডিপিতে শিল্পখাতের অবদান ক্রমেই বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী ২০১৫-১৬ অর্থবছরে স্থিরমূল্য জিডিপিতে সর্বাধিক শিল্পখাতের অবদান ৩১.৫৪ শতাংশ। ২০১৪-১৫ অর্থবছরে এর অনুপাত ছিল ৩০.৪২ শতাংশ। এ ধারা অব্যাহত রেখে আমরা ২০২১ সালের আগেই মধ্যম আয়ের এবং ২০৪১ সালের আগেই আমরা উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য অর্জনে সক্ষম হবো বলে আমি আশাবাদী।

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুত উন্নয়ননের দিকে এগিয়ে যাচ্ছে। বিভিন্ন সেক্টরে তার নির্দেশনায় গৃহীত নীতি ও কর্মসূচির ফলে দেশের অর্থনীতির বুনিয়াদ অব্যাহতভাবে শক্তিশালী হচ্ছে। জনগণের মাথাপিছু আয় বৃদ্ধি পেয়ে ১৪৭০ মার্কিন ডলারে পৌঁছাচ্ছে। এর ফলে জনগণের ক্রয়ক্ষমতাও বাড়ছে। ক্রয়ক্ষমতার বিবেচনায় বর্তমানে বাংলাদেশ বিশ্বের ৩২তম বৃহৎ অর্থনীতির দেশ।

চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহাবুবুল আলমের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়ের আ জ ম নাসির উদ্দিন, এফবিসিসিআই’র ভারপ্রাপ্ত সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন আয়োজক কমিটির চেয়ারম্যান নুরুন নেওয়াজ সেলিমসহ আরও অনেকে।

(দ্য রিপোর্ট/কেএনইউ/এপি/এনআই/মার্চ ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর



রে