thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭, ৩০ অগ্রহায়ণ ১৪২৪,  ২৫ রবিউল আউয়াল ১৪৩৯

গুলিস্তান টু বাসাবো : ঝুঁকি নিয়ে নিত্য পারাপার!

২০১৭ মার্চ ১৯ ২১:২৩:১২
গুলিস্তান টু বাসাবো : ঝুঁকি নিয়ে নিত্য পারাপার!

রাজধানীতে বিভিন্ন রুটে বেপরোয়া লেগুনা সার্ভিস। শিশুরাই এর হেলপার। বেশিরভাগ চালক কিশোর, যাদের বয়স আঠারোর নিচে। গাড়ি চালানোয় মানছে না ট্রাফিকের নিয়মকানুন। যত্রতত্র থামিয়ে যাত্রী ওঠাচ্ছে তারা।

রবিবার দুপুর ১২টার দিকে দৈনিক বাংলার মোরে লেগুনাটি এসে দাঁড়ালে এই শিশু দুটি যাত্রী ডাকতে থাকে বাসাবো বাসাবো বলে। গাড়ির কাছে এগিয়ে গেলে বলে বাসাবো গেলে ওঠেন। নাম জানতে চাইলে বলে- আমার নাম আরিফ আর ওর নাম কালু। আমরা হেলপারি করি, প্রতিদিন ওস্তাদ যা টাকা দ্যায় মার কাছে নিয়ে দেই। আবার মার কাছ থেকে চেয়ে দশ টাকা নেই। তোমার ভয় লাগে না? জানতে চাইলে বলে- প্রথম প্রথম করতো। এখন করে না। ওস্তাদ বলছে, কিছুদিন পরে ড্রাইভার হবে, ভয় কিসের?

একটু পরে অন্য আর একটি লেগুনা আসে বাতাসের গতিতে। এসেই নিয়ম বহির্ভূতভাবে না দাঁড়িয়ে হেলপারকে ডেকে বলে- ওঠা ওঠা, তাড়াতাড়ি কর। সিট না থাকলে দাঁড় করিয়ে নে।

তোমার নাম কী জানতে চাইলে বলে- আমার নাম জসিম। তিন বছর ধরে লেগুনা চালাই। ড্রাইভিং লাইসেন্স আছে কিনা জানতে চাইলে বলে- আপনি কী সাংবাদিক? তা হলে বলব না। লাইন ম্যানের নিষেধ আছে। আমি বললাম না- আমি একটা লেগুনা কিনব তাই জানতে চাই।

তখন জসিম জানায়, এরুটে দুই একজন ছাড়া কারো লাইসেন্স নাই। কারণ লাইসেন্স করতে ভোটার আইডি কার্ড লাগে। আঠারো বছর না হইলে তো ভোটার হওয়া যায় না। পুলিশ তোমাদের ধরে না? বললে সে জানায়, না- পুলিশ মাসিক ম্যানেজ করা।

যাত্রী কাশেম মিয়ার কাছে জানতে চাইলে তিনি বলেন- অপ্রাপ্তবয়স্ক চালক আর নাবালক হেলপার কোন নিয়ম মেনে গাড়ি চালায় না। জীবনের ঝুঁকি নিয়ে তিন বছর ধরে চলছি এই লেগুনায়। এগুলো যাদের দেখার দরকার তারা দেখেও না দেখার ভান করে থাকে। ওই দেখেন ট্রাফিক আনসার বিনা ভাড়ায় ঝুলে ঝুলে কেমনে যাচ্ছে। তাহলে কে দেখবে আমাদের?

এমনিভাবে ঝুঁকি নিয়ে প্রতিদিনি বাসাবো থেকে গুলিস্তান যাতায়াত করেন যাত্রীরা।

ছবি ও প্রতিবেদন : শাহাদাৎ হোসেন

(দ্য রিপোর্ট/এসএইচ/এপি/এনআই/মার্চ ১৯, ২০১৭

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে