thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০১৭, ৮ চৈত্র ১৪২৩,  ২৩ জমাদিউস সানি ১৪৩৮

আজকের মধ্যেই কেটে যেতে পারে বৃষ্টির প্রবণতা

২০১৭ মার্চ ২০ ১২:৩৪:৫৮
আজকের মধ্যেই কেটে যেতে পারে বৃষ্টির প্রবণতা

দ্য রিপোর্ট প্রতিবেদক : লঘুচাপের কারণে মেঘের সৃষ্টি হচ্ছে, আর এই মেঘই থেকে থেকে সারাদেশে বৃষ্টি ঝরাচ্ছে। সোমবার (২০ মার্চ) নগরবাসীর সকালটা ছিল বৃষ্টি বিঘ্নিত। তবে আবহাওয়াবিদরা জানিয়েছেন বৃষ্টির প্রবণতা আজকের (সোমবার) মধ্যেই কেটে যাবে। রোদ ঝলমলে আবহাওয়ার দেখা মিলবে মঙ্গলবার (২১ মার্চ) থেকেই।

আবহাওয়াবিদ বজলুর রশীদ দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও কাছাকাছি বাংলাদেশ অঞ্চলে অবস্থান করছে। অপর একটি লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলে অবস্থান করছে। এজন্য মেঘের সৃষ্টি হচ্ছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।’

তিনি বলেন, ‘এ বৃষ্টি অব্যাহত থাকবে না। এ মেঘগুলো অস্থায়ীভাবে হয় আবার একদিনের মধ্যে কেটে যায়। রংপুর বাদে সোমবার সারাদেশেই বৃষ্টি হচ্ছে। বৃষ্টির এ প্রবণতা হয়তো আজকের (সোমবার)দিনই থাকবে।’

চৈত্রে এ বৃষ্টির প্রবণতা স্বাভাবিক কিনা- জানতে চাইলে বজলুর রশীদ বলেন, ‘এটা হয়, মাঝে মাঝেই হয়। সব বছর হয় না।’

আজ (সোমবার) বসন্ত ঋতুর দ্বিতীয় মাস চৈত্রের ৬ তারিখ।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়েছে।

অপরদিকে সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য এক সতর্ক বার্তায় আবহাওয়া বিভাগ জানিয়েছে, পটুয়াখালী, ভোলা, চাঁদপুর, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের উপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে অস্থায়ীভাবে ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিও হতে পারে। এ সব অঞ্চলের নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

রাজধানীতে সোমবার ভোরেই বৃষ্টি শুরু হয়। অনেককে বৃষ্টি মাথায় নিয়েই অফিসে যেতে হয়েছে। সকালে অফিসে যেতে অনেকেই ভোগান্তিতে পড়েন। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টি থেমে যায়।

আবহাওয়া অধিদফতরের বৃষ্টি পরিমাপন কেন্দ্র থেকে জানা গেছে, ঢাকায় সোমবার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এছাড়া সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সাতক্ষীরায়। সেখানে ১৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময়ে ঢাকায় বৃষ্টি হয়েছে ১ মিলিমিটার।

(দ্য রিপোর্ট/আরএমএম/এমকে/মার্চ ২০, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে