thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪,  ২৯ জিলহজ ১৪৩৮

শেয়ারবাজারে আর্থিক লেনদেনে পতন

২০১৭ মার্চ ২০ ১৫:২০:৩০
শেয়ারবাজারে আর্থিক লেনদেনে পতন

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের উভয় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আর্থিক লেনদেনে পতন হয়েছে। একইসঙ্গে কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। সোমবারের (২০ মার্চ) লেনদেনে এ চিত্র দেখা গেছে। স্টক এক্সচেঞ্জ দুটির ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ দিন ডিএসইতে ৯৯৫ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগেরদিন ছিল ১ হাজার ১০৩ কোটি ৭৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ১০৮ কোটি ৩৫ লাখ টাকা বা ১০ শতাংশ।

সোমবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ০.২৭ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫৬৯৬ পয়েন্টে। যা আগের দিন কমেছিল ৬ পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানির মধ্যে ১০৬টি বা ৩২.৬২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৭৩টি বা ৫৩.২৩ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি বা ১৪.১৫ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে আইএফআইসি ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানির ৪৩ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের ৪০ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৭ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস।

লেনদেনে এরপর রয়েছে- আরএসআরএম স্টিল, এবি ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ, বেক্সিমকো, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও এসিআই ফরমুলেশনস।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০৭১৬ পয়েন্টে। বাজারটিতে ৫৬ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৫১টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৭৬টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তীত রয়েছে ২৯টির।

এর আগেরদিন সিএসইর সিএসসিএক্স মূল্যসূচক ০.১৩ পয়েন্ট বেড়েছিল। আর ৭২ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।


(দ্য রিপোর্ট/আরএ/মার্চ ২০, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে