thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

ডিএসই নির্বাচনে ভোটগ্রহণ শুরু

২০১৭ মার্চ ২১ ১১:৫৯:০১
ডিএসই নির্বাচনে ভোটগ্রহণ শুরু

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আসন্ন ট্রেকহোল্ডার পরিচালক নির্বাচনে ২ পদে ভোটগ্রহণ শুরু হয়েছে। মঙ্গলবার (২১ মার্চ) সকাল সাড়ে ১০টায় মতিঝিলে ডিএসই ভবনের নিচতলায় এ ভোটগ্রহণ শুরু হয়েছে। যা বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত চলবে।

বর্তমান শেয়ারহোল্ডার পরিচালক খাজা গোলাম রসুল ও মোহাম্মদ শাহজাহানের মেয়াদ শেষ হয়ে যাওয়ার কারণে স্টক এক্সচেঞ্জ পর্ষদে দুটি পদ শূন্য হচ্ছে। ফলে এই দুই আসনের জন্য পরিচালক নির্বাচন হচ্ছে। যার জন্য ৪ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

মনোনয়নপত্র সংগ্রহকারীরা হলেন-স্যার সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক শরীফ আতাউর রহমান, ধানমন্ডি সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান খান, র‌্যাপিড সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. হানিফ ভূইয়া ও কান্ট্রি স্টকের ব্যবস্থাপনা পরিচালক খাজা আসিফ আহমেদ।

প্রতিযোগী শরীফ আতাউর রহমান বলেন, অন্যবারের মতো এবারও সুন্দরভাবে ভোটগ্রহণ চলছে। এখানে ৪ জন প্রতিযোগী হলেও আমরা ভাই ভাই। যেই জিতুক বা হারুক এ নিয়ে ক্ষোভ থাকে কম। দেখা যাবে কালকেই আমরা একসাথে খাচ্ছি। আমাদের লক্ষ্য একটাই- শেয়ারবাজারের স্বার্থে কাজ করা।

মো. মিজানুর রহমান খান বলেন, এবারের ডিএসই নির্বাচনে কোন প্রতিযোগী অন্যের নামে বিষোদগার বা বদনাম করেনি। এ থেকে বোঝা যায়, প্রতিযোগী হলেও নিজেদের মধ্যে ভাতৃত্বমূলক সম্পর্ক। এটা ডিএসই ও শেয়ারবাজারের জন্য ইতিবাচক।

আরেক প্রতিযোগী মো. হানিফ ভূইয়া বলেন, নির্ধারিত সময়ে ভোটগ্রহণ শুরু হয়েছে। তবে শুরুতে ভোট প্রদানের চাপ কম রয়েছে।

এ সময় ভোটারদের সঙ্গে ডিএসইর পরিচালক খাজা গোলাম রসুলকে রসিকতায় মশগুল থাকতে দেখা যায়। তিনি বিভিন্ন ভোটারকে ভোট দিয়েছেন কিনা জিজ্ঞাসা করেন এবং দিয়েছে এমন উত্তর পেলে তার দাম কমে গেছে বলে রসিকতা করেন।

ভোট গণনা শেষে আজকেই ফলাফল জানাবে নির্বাচন কমিশন। তবে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে ডিএসইর ৫৫তম বার্ষিক সাধারণ সভায় (এজিএমে)।

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আবদুস সামাদের নেতৃত্বে ৩ সদস্যবিশিষ্ট নির্বাচন কমিশনের অধীনে এবারের নির্বাচন হচ্ছে। কমিশনের অন্য ২ সদস্য হলেন-হারুন সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হারুন-উর-রশিদ ও এম অ্যান্ড জেড সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম মনজুর উদ্দিন আহমেদ।

ডিমিউচুয়ালাইজেশনের আইন অনুসারে স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদে মোট ১৩ জন সদস্য থাকেন। এর মধ্যে সাতজন স্বতন্ত্র পরিচালক, চারজন শেয়ারহোল্ডার পরিচালক, একজন কৌশলগত বিনিয়াগকারী পরিচালক ও ১ জন স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক। শেয়ারহোল্ডার পরিচালকরা স্টক এক্সচেঞ্জের সদস্যদের প্রত্যক্ষ ভোটে তিন বছরের জন্য নির্বাচিত হন। কারো মেয়াদ শেষ হওয়ার পর শূন্যপদ পূরণের জন্য নির্বাচন অনুষ্ঠান করে ডিএসই।

সর্বশেষ ২০১৬ সালে শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচনের মাধ্যমে ডিএসইর পর্ষদে আসেন স্টক এক্সচেঞ্জটির সাবেক সভাপতি রকিবুর রহমান।

(দ্য রিপোর্ট/আরএ/এম/এনআই/মার্চ ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর