thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

ব্র্যাক ব্যাংকের ৭১ শতাংশ মুনাফা বেড়েছে

২০১৭ মার্চ ২১ ১২:৩৭:০৩
ব্র্যাক ব্যাংকের ৭১ শতাংশ মুনাফা বেড়েছে

দ্য রিপোর্ট প্রতিদেক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্র্যাক ব্যাংকের মুনাফা বেড়েছে ৭১ শতাংশ। একই সঙ্গে বেড়েছে লভ্যাংশ ঘোষণার পরিমাণ। তবে মুনাফার তুলনায় লভ্যাংশ ঘোষণার পরিমাণ কমে এসেছে। একই সঙ্গে পে আউট রেশিও (মুনাফার লভ্যাংশ প্রদান অনুপাত) কমেছে। আগের বছরের তুলনায় ২০১৬ সালে ব্যাংকটির এ চিত্র দেখা গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১৬ সালে ব্র্যাক ব্যাংকের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে (সমন্বিত) ৫.৪৭ টাকা। যার পরিমাণ আগের বছর ছিল ৩.১৯ টাকা। এ হিসাবে ইপিএস বেড়েছে ২.২৮ টাকা বা ৭১.৪৭ শতাংশ।

কোম্পানির পরিচালনা পর্ষদ ২০১৬ সালের ৫.৪৭ টাকার ইপিএসের বিপরীতে ৩০ শতাংশ (১০ শতাংশ নগদ ও ২০ শতাংশ বোনাস শেয়ার) হারে প্রতিটি শেয়ারে ৩ টাকা লভ্যাংশ ঘোষণা করেছে। যা আগের বছর ৩.১৯ টাকার ইপিএসের বিপরীতে ২৫ শতাংশ নগদ লভ্যাংশ হারে প্রতিটি শেয়ারে ছিল ২.৫ টাকা।

এদিকে কোম্পানিটির লভ্যাংশ ঘোষণা বাড়লেও মুনাফার তুলনায় কমেছে। একই সঙ্গে পে আউট রেশিও কমেছে। প্রতিষ্ঠানটি ২০১৬ সালে মুনাফার ৫৪.৮৪ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। আর পে আউট রেশিও হবে ১৮.২৮ শতাংশ। তবে ২০১৫ সালে মুনাফার ৭৮.৩৭ শতাংশ লভ্যাংশ ঘোষণা করা হয়েছিল। আর পে আউট রেশিও ছিল একই পরিমাণ।

২০১৬ সালের ৩১ ডিসেম্বর ব্র্যাক ব্যাংকের শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে (সমন্বিত) ৩১.৩৪ টাকায়।

কোম্পানির ২০১৬ সালের ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য আলোচ্য বিষয়সমূহ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আগামি ২৭ এপ্রিল সকাল ১০টায় সাভারে ব্র্যাক-সিডিএমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ লক্ষে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য আগামি ১০ এপ্রিল রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, সোমবার (২০ মার্চ) কোম্পানির শেয়ার দর দাঁড়িয়েছে ৭৬.৬০ টাকায়।

(দ্য রিপোর্ট/আরএ/মার্চ ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর