thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

নতুন স্বাস্থ্য কর্মসূচিসহ ৯ প্রকল্প অনুমোদন

২০১৭ মার্চ ২১ ১৩:০২:৫২ ২০১৭ মার্চ ২১ ১৩:৪৫:০০
নতুন স্বাস্থ্য কর্মসূচিসহ ৯ প্রকল্প অনুমোদন

দ্য রিপোর্ট প্রতিবেদক : চতুর্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচিসহ ৯ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ লাখ ২৩ হাজার ৩৪ কোটি টাকা। এর মধ্যে সরকারী তহবিল থেকে ১ লাখ ৪ হাজার ১৮৬ কোটি ৭৭ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ১৮ হাজার ৮৪৭ কোটি ২৩ লাখ টাকা। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এ সময় উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কে এম মোজাম্মেল হক, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য জুয়েনা আজিজ এবং আইএমইডির সচিব মফিজুল ইসলাম।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বিদ্যালয় উন্নয়নের ক্ষেত্রে ক্লাশ থেকে আরেক ক্লাশে যাতে যাওয়া যায় সেজন্য টানা বারান্দা দেওয়ার নিদের্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া যেসব স্কুলে লিফট লাগানোর কথা বলা হয়েছিল সেগুলোতে লিফটের পরিবর্তে অ্যাসকিলেটর দিতে বলেছেন।

মন্ত্রী জানান, ভালো শিক্ষকদের মাঠ পর্যায়ে রাখতে শিক্ষকদের তাদের পরিবারের কাছাকাছি রাখার ব্যবস্থা করতেও বলেছেন প্রধানমন্ত্রী।

অনুমোদিত প্রকল্প গুলো হচ্ছে, চতুর্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচি প্রকল্প, এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ লাখ ১৫ হাজার ৪৮৬ কোটি ৩৬ লাখ টাকা। সরকারি মাধ্যমিক বিদ্যালয় গুলোর উন্নয়ন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে , ৪ হাজার ৬৪০ কোটি টাকা। সরকারি কলেজসমূহে বিজ্ঞান শিক্ষার সুযোগ সম্প্রসারণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮০৫ কোটি ৫৪ লাখ টাকা। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অধিকতর উন্নয়ন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ২০০ কোটি ৩৮ লাখ টাকা। গৌরনদী টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৯৩ কোটি ৭৭ লাখ টাকা। বিসিএসআইআর এর আইএমএমএম-এ একটি খনিজ প্রক্রিয়াকরণ কেন্দ্র প্রতিষ্ঠাকরণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৭৩ কোটি ৩১ লাখ টাকা। যশোর বেনাপোল জাতীয় মহসড়ক (এন-৭০৬) যথাযথ মানে ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৩২৮ কোটি ৯৩ লাখ টাকা। বগাছড়ি-নানিয়ারচর-লংগদু সড়কে দশম কিলোমিটার চেংগী নদীর উপর ৫০০ মিটার দীর্ঘ সেতু নির্মাণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ১৫৭ কোটি ২১ লাখ টাকা। ঢাকা শহরে ডাক বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মাণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ২৪৮ কোটি ৫০ লাখ টাকা।

স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচির মূল কার্যক্রম হচ্ছে, প্রাথমিক স্বাস্থ্য সেবা, মা ও শিশু স্বাস্থ্য সেবা পরিবার পরিকল্পনা সেবা, প্রজনন স্বাস্থ্য সেবা, পুষ্টি সেবা, সচেতনমূলক কর্মকান্ড, প্রশিক্ষণ, ব্যবস্থাপনা ও কাঠামোগত উন্নয়ন, কর্মশালা সেমিনার, তথ্য ব্যবস্থাপনা, মানব সম্পদ উন্নয়ন, মনিটরিং এন্ড ইভালুয়েশন গবেষণা এবং অবকাঠামো উন্নয়ন করা হবে।

(দ্য রিপোর্ট/জেজে/এনআই/মার্চ ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর