thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

চট্টগ্রাম সিটির বর্ধিত হোল্ডিং ট্যাক্সের কার্যকারিতা স্থগিত

২০১৭ মার্চ ২১ ১৪:০০:৫২
চট্টগ্রাম সিটির বর্ধিত হোল্ডিং ট্যাক্সের কার্যকারিতা স্থগিত

দ্য রিপোর্ট প্রতিবেদক : চট্টগ্রাম সিটি করপোরেশনের ধার্য বর্ধিত হোল্ডিং ট্যাক্সের কার্যকারিতা ৬ মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে আইনবহির্ভূতভাবে ট্যাক্স আদায় কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

আগামী ৪ সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার সচিব, চট্রগ্রাম সিটির মেয়র, সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (২১ মার্চ) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া।

পরে আদেশের বিষয়ে ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, সংবিধানের ৮৩ অনুচ্ছেদ অনুযায়ী নাগরিকদের আয়কর বৃদ্ধির ক্ষমতা একমাত্র জাতীয় সংসদের হাতে। কিন্তু গত বছরের অক্টোবর থেকে চট্রগ্রাম সিটি করপোরেশন শতকরা ১৭ ভাগ আদায় করছেন। ইমারত আইন অনুযায়ী বাড়ির মূল্যের ৭ শতাংশ আদায়ের নিয়ম রয়েছে।

এ বিষয়টি চ্যালেঞ্জ করে মঙ্গলবার চট্রগ্রাম করদাতা সুরক্ষা পরিষদের যুগ্ন আহবায়ক কামাল উদ্দিনসহ ৪ জন হাইকোর্টে রিট দায়ের করেন। রিটের প্রাথমিক শুনানি শেষে আদালত উপরোক্ত আদেশ দেন।

(দ্য রিপোর্ট/কেআই/এম/মার্চ ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর