thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

যুদ্ধাহত মুক্তিযোদ্ধার গল্প নিয়ে নাটক

২০১৭ মার্চ ২১ ১৪:৫১:২৪
যুদ্ধাহত মুক্তিযোদ্ধার গল্প নিয়ে নাটক

দ্য রিপোর্ট প্রতিবেদক : মুক্তিযুদ্ধের পেক্ষাপট নিয়ে নির্মিত নাটক `মুক্তির ছোটগল্প’। এটি লিখেছেন দৌলত হোসাইন। চিত্রনাট্য ও পরিচালনা করেছেন মো. মামুন খান। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, সানজিদা প্রীতি, দৌলত, খলিলুর রহমান কাদেরী,ফরহাদ ঠাকুর ও সায়কা আহমেদ’সহ অনেকে।

নির্মাতা সূত্রে জানা গেছে, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ২৬ই মার্চ একুশে টিভিতে রাত ১০টায় নাটকটি দেখানো হবে। যুদ্ধাহত এক বীর মুক্তিযোদ্ধার গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘মুক্তির ছোট গল্প’।

নাটকের গল্পে দেখা যাবে, মুক্তিযোদ্ধা মতিনের বোন মুক্তি মতিনকে মুক্তিযোদ্ধা পূর্নবাসন কেন্দ্রে না পাঠিয়ে বিয়ের পর স্বামীর বাড়ি নিয়ে আসে। কয়েক মাস না যেতেই মতিনের উপর বিরক্ত হয়ে মুক্তির উপর মানসিক নির্যাতন শুরু করে মুক্তির স্বামী রফিক।

কারনে অকারণে মুক্তিযোদ্ধা মতিন ও মুক্তিকে অপমান করে রফিক। মুক্তিযোদ্ধা ভাইয়ের উপর এ ধরনের অত্যাচার মেনে নিতে পারে না মুক্তি। সবচেয়ে বড় কথা, তার ভাই একজন বীর মুক্তিযোদ্ধা । সরকার তাকে যথেষ্ট ভাতা ও সম্মান দিচ্ছে। দেশের স্বাধীনতার জন্য যুদ্ধে গিয়ে তিনি পঙ্গু হয়েছেন। তাকে সম্মান,শ্রদ্ধা জানানো উচিত স্বাম ‘সহ সরার। সেই যৌক্তিকতা থেকেই ভাইয়ের পক্ষ হয়ে স্বামী রফিকের সাথে প্রায়ই ঝগড়া হয়।

একদিন দেখা যায় মুক্তি চোখের পানি মুছতে মুছতে হুইল চেয়ার ঠেলে ভাইকে নিয়ে অজানার পথে হাঁটছে।

(দ্য রিপোর্ট/পিএস/মার্চ ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর