thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ডিএসইতে লেনদেন বেড়েছে ২৭ শতাংশ

২০১৭ মার্চ ২১ ১৫:০৪:২৪
ডিএসইতে লেনদেন বেড়েছে ২৭ শতাংশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : মঙ্গলবার (২১ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২৭ শতাংশ আর্থিক লেনদেন বেড়েছে। একইসঙ্গে বেড়েছে মূল্যসূচক। তবে কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ দিন ডিএসইতে ১ হাজার ২৬৩ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগেরদিন ছিল ৯৯৫ কোটি ৪১ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ২৬৭ কোটি ৫৯ লাখ টাকার বা ২৭ শতাংশ।

মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫৭২৫ পয়েন্টে। যা আগের দিন বেড়েছিল ০.২৭ পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানির মধ্যে ১২৯টি বা ৩৯.৫৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৬৯টি বা ৫১.৮৪ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি বা ৮.৫৯ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এবি ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানির ৭৩ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের ৪৭ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪৩ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

লেনদেনে এরপর রয়েছে- ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ইসলামি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, আরএসআরএম স্টিল ও বেক্সিমকো।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৭৬৬ পয়েন্টে। বাজারটিতে ৯৪ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৫৫টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১০৭টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তীত রয়েছে ২৪টির।

এর আগেরদিন সিএসইর সিএসসিএক্স মূল্যসূচক ১৪ পয়েন্ট কমেছিল। আর ৫৬ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।


(দ্য রিপোর্ট/আরএ/মার্চ ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর