thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

আইনের শাসন প্রতিষ্ঠাই বড় চ্যালেঞ্জ : স্পিকার

২০১৭ মার্চ ২১ ১৮:৩৭:৩৭
আইনের শাসন প্রতিষ্ঠাই বড় চ্যালেঞ্জ : স্পিকার

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের সংবিধানে সকল নাগরিক আইনের দৃষ্টিতে সমান। আইনে সবার সমান আশ্রয় লাভের অধিকারের স্বীকৃতি দেওয়া হয়েছে। বিভিন্ন বিষয়ে অনেক আইন প্রণয়ন করা হলেও সমাজ ও রাষ্ট্রে আইনের শাসন প্রতিষ্ঠা ও সকলের জন্য সমান অধিকারের নিশ্চয়তা প্রদান করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

রাজধানীর ফুলার রোডে ব্রিটিশ কাউন্সিল মিলনায়তনে বাংলাদেশের কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস (সিএলএস) কর্মসূচি আয়োজিত ‘Celebrating Challenge and Change : Community Legal Services in Bangladesh’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার এসব কথা বলেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশে নারী ও শিশুদের ওপর জোর দিয়ে দারিদ্র্য, প্রান্তিক ও সামাজিকভাবে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর মধ্যে কমিউনিটি আইনি সেবা প্রদানের মাধ্যমে ন্যায়বিচার প্রাপ্তি নিশ্চিত করতে জিও, এনজিও এবং উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের মধ্যে ফলপ্রসূ অংশিদারিত্বমূলক কর্মসূচি প্রণয়ণ করতে হবে। তাদের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের মাধ্যমে সিএলএস কর্মসূচি সফল করতে হবে।

স্পিকার বলেন, নারী ও শিশুরা সমাজে সবচাইতে বেশি আইনি সেবা থেকে বঞ্চিত হয়। সে কারণে তাদের মধ্যে সচেতনতা বাড়াতে কর্মসূচি প্রণয়ন করতে হবে যাতে তারা তাদের অধিকার সম্পর্কে সচেতন হতে পারে। সুবিধাবঞ্চিত শ্রেণি যাতে আইনে প্রদত্ত সুযোগ সুবিধাথেকে বঞ্চিত না হয় সেজন্য অভিজ্ঞতার আলোকে তাদের ভেতর থেকে না জানার যে শূন্যতা তা দূরীকরণে সকলকে একসাথে কাজ করতে হবে।

কোর্টে মামলা পরিচালনা করা একটি ব্যয়বহুল ও দীর্ঘমেয়াদি প্রক্রিয়া উল্লেখ করে সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন বলেন, বাংলাদেশ সরকারও আইনি সেবা শক্তিশালী করতে কাজ করে যাচ্ছে। তিনি দরিদ্র ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কাছে মানসম্মত আইনি সেবা পৌঁছে দিতে সিএলএস সহযোগী সংগঠনগুলোর দক্ষতা বৃদ্ধি ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর চাহিদার আলোকে তাদের অধিকারগুলোকে সামনে তুলে ধরে তাদের সেবা অব্যাহত রাখার আহবান জানান।

সিএলএস কর্মসূচির টিম লিডার জের‌্যোম সায়্যার-এর সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর নির্বাহী পরিচালক সারা হোসেন, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের পরিচালক বারবারা উইকহ্যাম এবং সিএলএস কর্মসূচির ক্যাপাসিটি বিল্ডিং কমপোনেন্ট লিড ক্রিস্টিন ফরেস্টার বক্তৃতা করেন। এছাড়া অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ ভারপ্রাপ্ত হাইকমিশনার ডেভিড অ্যাশলে ও ডিএফআইডি বাংলাদেশের গভর্নেন্স টিম লিডার জোয়েল হার্ডিং উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/কেএ/এপি/মার্চ ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর