thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

কর্মক্ষেত্রে দুর্ঘটনায় মৃত্যু

গার্মেন্ট শ্রমিকদের ক্ষতিপূরণের ঘোষণা আগামী মাসেই

২০১৭ মার্চ ২১ ১৮:৪৬:৩২
গার্মেন্ট শ্রমিকদের ক্ষতিপূরণের ঘোষণা আগামী মাসেই

দ্য রিপোর্ট প্রতিবেদক : কর্মক্ষেত্রে দূর্ঘটনায় কোন গার্মেন্ট শ্রমিকের মৃত্যু ঘটলে তার ক্ষতিপূরণ এক লাখ থেকে পাঁচ লাখ টাকা করার ঘোষণা আগামী মাসেই আসতে পারে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে মঙ্গলবার (২১ মার্চ) অনুষ্ঠিত ‘কর্মক্ষেত্রে দুর্ঘটনাজনিত কারণে আহত ও নিহত শ্রমিকের ক্ষতিপূরণ বিষয়ে জাতীয় মানদণ্ড’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।

মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায়, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) ও বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) এ সভার আয়োজন করে।

গার্মেন্ট শ্রমিকরা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে উল্লেখ করে তিনি বলেন, ‘তাদের স্বার্থ দেখা মালিকপক্ষের একান্ত কর্তব্য। কিন্তু অধিকাংশেই শ্রমিকদের স্বার্থ দেখেন না। তাই সরকারের পক্ষ থেকে নতুন নীতিমালা ঘোষণা করা হবে। এ ঘোষণা অনুযায়ী গার্মেন্ট মালিকরা গার্মেন্ট শ্রমিকদেরকে ক্ষতিপূরণ (কর্মক্ষেত্রে দুর্ঘটনায় মৃত্যু হলে) বাবদ পাঁচ লাখ টাকা দিতে বাধ্য থাকবে। আহত শ্রমিকদের জন্য যুক্তিযুক্ত ক্ষতিপূরণের ব্যবস্থা থাকবে। আগামী মাসের প্রথম (১ এপ্রিল) তারিখেই এই নীতিমালা বাস্তবায়নের ঘোষণা দেওয়া হতে পারে’। এজন্য ইন্সুরেন্স কোম্পানিদের দৌরাত্ম্য বন্ধ করা হবে।

তিনি আরও জানান, সকল ধরনের শ্রমিকদের জন্য প্রভিডেন্ট ফান্ড গঠন করা হবে। কোন শ্রমিক মারা গেলে সেখান থেকে দুই লাখ টাকা ক্ষতিপূরণ বাবদ দেওয়া হবে। এজন্য ত্রিপক্ষের (শ্রমিক-মালিক-সরকার) সমন্বয়ে একটি নীতিমালা করা হতে পারে বলে জানান তিনি।

সভায় উপস্থিত বক্তারা মন্ত্রীর কাছে শ্রমিকদের ক্ষতিপূরণ (কর্মক্ষেত্রে দুর্ঘটনায় মৃত্যু ঘটলে) হিসেবে পনের লাখ টাকা করার প্রস্তাব করলে মন্ত্রী বলেন, ‘অবাস্তব চিন্তা করবেন না। সরকারের সীমাবদ্ধতা আছে। সরকার সব করবে না। পৃথিবীর এমন কোন দেশ নেই যেখানকার সরকার শ্রমিকদের নিরাপত্তার জন্য সব করে। বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের ক্ষতিপূরণের বিষয়ে তিনি বলেন, সরকার প্রাইভেট চাকরিজীবীদের ক্ষতিপূরণ দিবে না।

জাতীয় শ্রমিক লীগের সভাপতি ও বিলসের ভাইস চেয়ারম্যান শুক্কুর মাহমুদের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বিলসের যুগ্ম মহাসচিব ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ওয়াজেদুল ইসলাম। মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের পরিচালক (অর্থ ও প্রশাসন) ইসরাত হোসেন খান, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব আনিসুল আউয়াল, শ্রমিক নিরাপত্তা ফোরামের আহ্বায়ক হামিদা হোসেন, বিজিএমএ’র ভাইস-প্রেসিডেন্ট (ফাইনান্স) মোহাম্মদ নাসির প্রমুখ।

(দ্য রিপোর্ট/এএস/এমকে/এপি/মার্চ ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর