thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

সুপ্রিম কোর্ট বারের নির্বাচন বুধ-বৃহস্পতিবার

২০১৭ মার্চ ২১ ২১:২৭:১৬
সুপ্রিম কোর্ট বারের নির্বাচন বুধ-বৃহস্পতিবার

দ্য রিপোর্ট প্রতিবেদক : সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৭-২০১৮ মেয়াদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বুধ ও বৃহস্পতিবার। আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে হবে এই ভোটগ্রহণ। তফসিল ঘোষণার পর থেকেই প্রার্থীরা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সাধারণ আইনজীবীদের কাছে ভোট প্রার্থনা করছেন, দিচ্ছেন সম্ভাব্য প্রতিশ্রুতিও।

আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত প্রার্থীরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে এবার প্যানেলভিত্তিক ভোট প্রার্থনার বিধান আচরণবিধি থেকে বাদ দেওয়া হয়েছে। তাই আনুষ্ঠানিকভাবে প্যানেল ভোট চাইছেন না প্রার্থীরা। তবে নিজস্ব পরিসরে প্যানেলের জন্য কাজ করছেন উভয়দলের সমর্থক আইনজীবীরা।

এবারের নির্বাচনে সরকার সমর্থিত প্রার্থী হিসেবে সভাপতি পদে লড়ছেন আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু। আর সম্পাদক হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক রবিউল আলম বুদু।

এছাড়া আওয়ামী লীগ সমর্থিত হিসেবে সহ-সভাপতি ওজিউল্লাহ ও হোসনে আরা, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম হিরু, সহ-সম্পাদক শফিকুল ইসলাম ও সেলিম আজাদ প্রতিদ্বন্দ্বিতা করছেন।

একই দল থেকে কার্যনির্বাহী সদস্য হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন কুমার দেবুল দে, এ বি এম নূরে আলম উজ্জল, হাসিনা মমতাজ, রুহুল আমিন তুহিন, হাবিবুর রহমান হাবিব, মাহমুদুন্নবী উজ্জল ও শেখ মো. মাজু মিয়া।

অপরদিকে বিএনপি সমর্থিত প্রার্থী হিসেবে সভাপতি হিসেবে লড়ছেন দলের চেয়ারপারসনের উপদেষ্টা ও বারের সাবেক সভাপতি মো. জয়নুল আবেদীন। সম্পাদক হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপির যুগ্ম মহাসচিব ও বর্তমান সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন।

এ ছাড়া বিএনপি সমর্থিত প্রার্থী হিসেবে সহ-সভাপতি পদে উম্মে কুলসুম বেগম (রেখা) ও ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ পদে এ বি এম রফিকুল ইসলাম তালুকদার (রেজা) এবং সহ-সম্পাদক পদে কাজী জয়নুল আবদীন ও শামীমা সুলতানা (দিপ্তি) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া বিএনপি থেকে সদস্য পদে লড়ছেন শেখ তাহসিন আলী, মো. এমাদুল হক, আয়েশা আক্তার, মো. আহসানউল্লাহ, মো. মুসাব্বির হাসান ভূইয়া (রোমান), মো. হাসিবুর রহমান ও মৌসুমি আখতার।

এই নির্বাচনে নতুন কিছু নিয়ম সংযোজন হয়েছে। যেখানে একাধিক পদ রয়েছে সেখানে যতোগুলো পদ সবগুলোতে ভোট দিতে হবে। কেউ কোটা পূরণ না করলে সংশ্লিষ্ট পদে তার ভোট বাতিল বলে গণ্য হবে। ভোট গ্রহণে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন পরিচালনা কমিটি আহ্বায়ক এ ওয়াই মশিউজ্জামান জানিয়েছেন। তিনি বলেন, মোট ৫ হাজার ৮১ জন সদস্য এই নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন এবারের নির্বাচনে। এবার প্যানেল ছাড়া নির্বাচন হচ্ছে। ভোটগ্রহণের আমাদের সবধরনের প্রস্তুতি রয়েছে।

গত ফেব্রুয়ারি ২৩ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানকে আহ্বায়ক করে সাত সদস্যের নির্বাচন পরিচালনা উপ-কমিটি গঠন করা হয়। কমিটির অপর সদস্যরা হলেন- বর্তমান কমিটির সিনিয়র সহ-সভাপতি ফাহিমা নাসরিন মুন্নী, সহকারী সেক্রেটারি শেখ সিরাজুল ইসলাম, মোকলেসুর রহমান জাহিদ, মোহাম্মদ সালাহউদ্দিন, মোহাম্মদ ইলিয়াস ভূইয়া (বি এম ইলিয়াস কচি) ও মো. জাহাঙ্গীর আলম।

উল্লেখ্য, ২০১৬-২০১৭ সেশনের নির্বাচন ২৩ ও ২৪ মার্চ অনুষ্ঠিত হয়েছে। ওই নির্বাচনে সভাপতি পদে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন ও সম্পাদক পদে বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন টানা চতুর্থবারের নির্বাচিত হয়েছিলেন।

(দ্য রিপোর্ট/কেআই/এপি/মার্চ ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর