thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

আনন্দের মাঝে বেদনার সুর

২০১৭ মার্চ ২২ ০৯:৪৫:০৫
আনন্দের মাঝে বেদনার সুর

পাভেল রহমান, দ্য রিপোর্ট : মঞ্চকুসুম শিমুল ইউসুফের জন্মদিনকে ঘিরে রাজধানীর শিল্পকলার একাডেমির উন্মুক্ত মাঠে আয়োজন করা হয় ‘জয়ন্তী মঞ্চকুসুম শিমুল’ শিরোনামের অনুষ্ঠান। এ অনুষ্ঠানে দেশের বরেণ্য সাংস্কৃতিক ব্যাক্তিত্বরা উপস্থিত হন শিমূলকে শুভেচ্ছা জানাতে। জন্মদিনের শুভেচ্ছামাখা সব ফুল শিমূল উৎসর্গ করেন ভারতের পশ্চিমবঙ্গের সদ্য প্রয়াত লোকসঙ্গীত শিল্পী কালিকাপ্রসাদের স্মৃতির উদ্দেশ্যে।

এ সময় শিমুল বলেন, ‘কালিকাপ্রসাদ আমার ছোট ভাই। গত বছরের মে মাসে ভারতের শিলচরে একটি অনুষ্ঠানে কালিকার সঙ্গে মেশার সুযোগ হয়। তখন ছয় দিন ওর সঙ্গে মিশে আমি ওকে আমার মাঝে ধারণ করেছিলাম। ওর জ্ঞান-পান্ডিত্য আমাকে মুগ্ধ করেছিল। কালিকা অসাধারণ একজন মানুষ। আমি কালিকাকে কোনদিন ভুলতে পারবো না। আপনারা যারা আমাকে শুভেচ্ছা জানাতে ফুল নিয়ে এসেছেন তাদের কাছে অনুরোধ আপনাদের ফুলগুলো আমার ছোট ভাই কালিকাকে উৎসর্গ করবেন।’

তিনি আরও বলেন, ‘আমি চোখ বন্ধ করলে দেখতে পাই দুজন মানুষ সমান্তরালে হেঁটে যাচ্ছেন। একজন কালিকাপ্রসাদ ভট্টাচার্য, অন্যজন সেলিম আল দীন। দুজনেই শেকড় সন্ধানী। দুজনেই নিজস্ব ঐতিহ্যের অন্বেষণে জীবন কাটিয়েছেন।’

শিমুল ইউসুফের বক্তব্য চলাকালীন আনন্দানুষ্ঠানে ১০ মিনিট বেহালায় করুণ সুর তোলেন জলের গানের শিউলি ভট্টাচার্য। শিমুল ইউসুফ তার জন্মদিনের ফুল কালিকার স্মৃতির উদ্দেশ্যে নিবেদন করেন।

পরে একে একে সবাই শিমুলকে শুভেচ্ছা জানাতে নিয়ে আসা ফুল নিবেদন করেন কালিকার স্মৃতির উদ্দেশ্যে। আজ বুধবার সন্ধ্যায় একই স্থানে অনুষ্ঠিত হবে জন্মদিনের দ্বিতীয় দিনের পরিবেশনা।

ছবি তুলেছেন : হাসান রেজাউল

(দ্য রিপোর্ট/পিএস/এআরই/এনআই/মার্চ ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর