thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

শিমুল ইউসুফকে ঘিরে প্রাণবন্ত সন্ধ্যা

২০১৭ মার্চ ২২ ০৯:৪৬:৪২
শিমুল ইউসুফকে ঘিরে প্রাণবন্ত সন্ধ্যা

পাভেল রহমান, দ্য রিপোর্ট : রাজধানীর সেগুনবাগিচার শিল্পকলা একাডেমির উন্মুক্ত মাঠে সাজানো হয়েছে মঞ্চ। তার সামনে বসে আছেন দেশের গুণী সাংস্কৃতিক ব্যক্তিত্বরা। সবার মধ্যমণি হয়ে আছেন শিমুল ইউসুফ। তাকে ঘিরেই এই সমাগম। মঞ্চকুসুম শিমুল ইউসুফ গতকাল (২১ মার্চ) ৬০তম বসন্তে পা রাখলেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মাঠে এদিন সন্ধ্যায় আয়োজন করা হয় ‘জয়ন্তী মঞ্চকুসুম শিমুল’ শিরোনামের অনুষ্ঠান। গান-নাচ-কথামালায় প্রাণবন্ত এই অনুষ্ঠান ভরে গেছে মিলিত সকলের ভালোবাসায়। বক্তৃতার বাড়াবাড়ি ছিলো না আয়োজন জুড়ে।

অনুষ্ঠানের সঞ্চালক আফজাল হোসেন জানিয়ে দিয়েছেন অনুষ্ঠানে দীর্ঘ বক্তৃা হবে না। নাচ-গানসহ নানা সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়েই সবাই শিমুলকে শুভেচ্ছা জানান সবাই। কেউ পাঠ করেন নাটকের সংলাপ। কেউ শোনান গান, কেউ করেন কবিতা আবৃত্তি।

শিমুল ইউসুফের নাট্যব্যাক্তিত্ব হয়ে ওঠার পেছনে রয়েছে দুজন মানুষের গুরুত্বপূর্ণ অবদান। একজন শহীদ আলতাফ মাহমুদ, অন্যজন নাট্যকার সেলিম আল দীন। শিমুল ইউসুফের ছবির সঙ্গে এই দুজন কীর্তিমান মানুষের ছবিও মঞ্চে সাজানো হয়।

জন্মদিনের অনুষ্ঠানে অনেকেই ফুল দিয়ে শুভেচ্ছা জানান শিমুলকে। শুভেচ্ছামাখা ফুলগুলো শিল্পী উৎসর্গ করেন সদ্য প্রয়াত ওপার বাংলার লোকসংগীতশিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্যকে। আনন্দানুষ্ঠানে ১০ মিনিট বেহালায় করুণ সুর তোলেন জলের গানের শিউলি ভট্টাচার্য।

নন্দিত টিভি ব্যাক্তিত্ব আফজাল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠান শুরু হয় সন্ধ্যা ৭টায়। মঞ্চে আসেন দেশের অগ্রজ সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, আতাউর রহমান, আশরাফুল আলম ও সঙ্গীতশিল্পী সুবীর নন্দী। তারা গান, কবিতা, গল্প পাঠের মধ্য দিয়ে শুভেচ্ছা নিবেদন করেন শিমুল ইউসুফকে।

অনুষ্ঠানের দ্বিতীয় ভাগে শিমুলের সতীর্থদের মধ্য থেকে শুভেচ্ছা জানিয়ে মঞ্চে আবৃত্তি করেন রূপা চক্রবর্তী। নাচের মাধ্যমে শুভেচ্ছা নিবেদন করেন নৃত্যশিল্পী তামান্না রহমান। গান পরিবেশন করেন নজরুল সংগীতশিল্পী ফেরদৌস আরা।

এ প্রজন্মের শিল্পীদের মধ্য থেকে পরিবেশনার মাধ্যমে শিল্পীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন আবৃত্তিশিল্পী মো. আহ্কাম উল্লাহ, নৃত্যশিল্পী তামান্না রহমান, গানের দল জলের গানের রাহুল আনন্দ ও অভিনেত্রী জ্যোতি সিনহা।

অনুষ্ঠানে দিলু বয়াতি পরিবেশন করেন ‘সয়ফুল মুলক বদিউজ্জামান’ শিরোনামের পালা। শিমূল ইউসুফের জন্মদিনে নিবেদিত নিজের লেখা শংসা বচন পাঠ করেন রুবাইয়াৎ আহমেদ। সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান আরিফ আবৃত্তি করেন। পুরো আয়োজনটিতে অভিনেতা আফজাল হোসেনের উপস্থাপনা সমাগতদের মুগ্ধতা আরও বাড়িয়ে দেয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিমুল ইউসুফকে জন্মদিনের শুভেচ্ছা জানান। প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব আশরাফুল আলম খোকন প্রধানমন্ত্রীর ফুলেল শুভেচ্ছা পৌঁছে দেন শিমুল ইউসুফের হাতে। এছাড়া শিমুলকে শুভেচ্ছা জানান চলচ্চিত্রকার সৈয়দ সালাউদ্দিন জাকি, গোলাম কুদ্দুছ, আহাম্মেদ গিয়াসসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও সংস্কৃতিকর্মীরা।

আজ বুধবার সন্ধ্যায় একই স্থানে অনুষ্ঠিত হবে জন্মদিনের দ্বিতীয় দিনের পরিবেশনা।

ছবি তুলেছেন : হাসান রেজাউল

(দ্য রিপোর্ট/পিএস/এআরই/এনআই/মার্চ ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর