thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

বিনা নোটিশেই বন্ধ হচ্ছে কসাইখানা

২০১৭ মার্চ ২২ ১০:৫২:১০
বিনা নোটিশেই বন্ধ হচ্ছে কসাইখানা

দ্য রিপোর্ট ডেস্ক : ভোটের আগে নির্বাচনী প্রচারে অমিত শাহ বলতেন, শপথের দিনই অধ্যাদেশ করে বন্ধ করে দেওয়া হবে রাজ্যের সব কসাইখানা। যোগী আদিত্যনাথের শপথের তিন দিন হল, আনুষ্ঠানিক নোটিশ জারি হয়নি। কিন্তু বন্ধ হচ্ছে একের পর এক কসাইখানা। ইলাহাবাদের পরে এ বার গাজিয়াবাদে।

বিজেপি সভাপতি মুখে বলতেন সব (‌বৈধ ও অবৈধ) কসাইখানা বন্ধের কথা। বিজেপির ইস্তাহারে যদিও বলা রয়েছে, বন্ধ করা হবে শুধু অবৈধ ও যান্ত্রিক কসাইখানাগুলো। আর গরিব কৃষকের গবাদি পশুর স্বাস্থ্যবীমা হবে।

ভারতের আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, উত্তরপ্রদেশ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ইতোমধ্যেই মুখ্যমন্ত্রীর কাছে অবৈধ ও যান্ত্রিক কসাইখানার তালিকা পাঠিয়েছে। রাজ্যে প্রায় তিন ডজন কসাইখানার সরকারি অনুমোদন রয়েছে। বেশিরভাগই পশ্চিম উত্তরপ্রদেশে। তার মধ্যে বেশির ভাগ যান্ত্রিক কসাইখানার অনুমোদনের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছর।

অভিযোগ উঠেছে কোথাও কোথাও জোর করে কসাইখানা বন্ধ করতে শুরু করায়। অনেকে আবার ভয়ে নিজেরাই বন্ধ করে দিচ্ছে। মোটামুটি হিসাব বলছে, উত্তরপ্রদেশে প্রায় ১৭ হাজার কোটি টাকার মাংসের ব্যবসা হয়ে থাকে বছরে। অবৈধ কসাইখানায় কাজ করেন প্রায় দু’লক্ষ মানুষ।

ভোটের সময় কসাইখানা বন্ধের প্রচারের মাধ্যমেই বিজেপি মেরুকরণের হাওয়াকে উস্কে দিয়েছিল। কারণ, কসাইখানাগুলোতে সংখ্যালঘুরাই জড়িত। আর হিন্দুদের অভিযোগ ছিল, তাদের গরু-চুরি করে যান্ত্রিক কসাইখানায় হত্যা করা হয়। ঘরে গোমাংস থাকার গুজবেই প্রাণ হারাতে হয়েছিল দাদরির মহম্মদ আখলাককে।

(দ্য রিপোর্ট/এআরই/এনআই/মার্চ ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর