thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

২৯ মার্চ ঢাকা অচলের ঘোষণা হকারদের

২০১৭ মার্চ ২২ ১৫:২২:১১
২৯ মার্চ ঢাকা অচলের ঘোষণা হকারদের

দ্য রিপোর্ট প্রতিবেদক : হকারদের পুনরায় ফুটপাতে বসতে দেওয়া এবং তাদের উপর নির্যাতন ও দমন নিপীড়ন বন্ধ করা না হলে আগামি ২৯ মার্চ সর্বাত্বক হরতালের মাধ্যমে ঢাকা অচল করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ হকার্স সংগ্রাম পরিষদ।

বুধবার (২২ মার্চ) সকাল সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে হকার সংগ্রাম পরিষদ আয়োজিত এক সমাবেশে বাংলাদেশ হকার সংগ্রাম পরিষদের আহ্বায়ক আবুল হোসেন এ ঘোষণা দেন।

সমাবেশে আবুল হোসেন বলেন, ‘পুর্নবাসন না করেই হকারদের উচ্ছেদ করে হকারদেরকে নিঃস্ব করে দেওয়া হয়েছে। রাজধানীতে আড়াই লাখ হকার আছে উল্লেখ করে তিনি বলেন, আড়াই লাখ হকারের উপর কমপক্ষে ২০ লাখ লোক নির্ভরশীল। তাই হকারদের উচ্ছেদ করে এভাবে ২০ লাখ লোককে সর্বশান্ত করার চক্রান্ত হকাররা মেনে নেবে না।’

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাইদ খোকনকে উদ্দেশ্য করে তিনি বলেন, তিনি প্রধানমন্ত্রীর কথা না মেনে হকারদের উচ্ছেদ করেছেন। এখন আদালতের আদেশ উপেক্ষা করছেন।

মেয়রের কাছে হকারদের দাবি সম্বলিত স্মারকলিপি পেশ করা হবে উল্লেখ করে তিনি বলেন, মেয়র যদি আমাদের দাবি মেনে না নেন তাহলে সারাদেশের হকারদেরকে সাথে নিয়ে আগামি ২৯ মার্চ সর্বাত্বক হরতালের মাধ্যমে ঢাকা শহর অচল করে দেওয়া হবে। সেদিন দেশের অন্যান্য স্থানেও সর্বাত্বক হরতাল পালন করা হবে। মেয়রের বিপক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া এবং হকারদের দাবি আদায়ে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হবে বলে জানিয়েছেন তিনি।

সমাবেশে বাংলাদেশ হকার্স ইউনিয়ন, ছিন্নমুল হকার সমিতি, সম্মিলিত হকার জোট, শ্রমজীবী হকার সমিতি, ইসলামী হকার সমিতিসহ ১৮টি হকার সমিতির প্রায় পাঁচ শতাধিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

সমাবেশ শেষে তারা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ভবন ঘেরাও করতে গেলে পুলিশ তাদের বাধা দেয়। পরে হকারদের প্রতিনিধি হিসেবে হকার নেতারা মেয়রের হাতে স্মারকলিপি জমা দিতে যান। এ সময় মেয়র কার্যালয়ে না থাকায় তারা ক্ষোভ প্রকাশ করেন এবং মেয়রের অফিসে স্মারকলিপি জমা দেন।

এদিকে, সভাবেশে অংশগ্রহণের সময় হকার নেতা আবুল হাসান কবীরকে পল্টন থানা পুলিশ গ্রেফতার করেছে দাবি করে, আজকের মধ্যে (বুধবার) কবীরকে মুক্তি দেওয়া না হলে আগামীকাল বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশের ঘোষণা দিয়েছে সংগঠনটি।

(দ্য রিপোর্ট/এএস/এআরই/মার্চ ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর