thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

‘বছরে ৭০ মিলিয়ন মানুষ পানিবাহিত রোগে আক্রান্ত’

২০১৭ মার্চ ২২ ১৮:২২:১৯
‘বছরে ৭০ মিলিয়ন মানুষ পানিবাহিত রোগে আক্রান্ত’

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রতি বছর নিরাপদ পানির অভাবে দেশের প্রায় ৭০ মিলিয়ন মানুষ পানিবাহিত বিভিন্ন রোগে আক্রান্ত হয় এবং এদের মধ্যে অনেকে মারাও যায়, এমন দাবি করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে বুধবার (২২মার্চ) টিআইবি’র বক্তারা এ দাবি জানিয়েছেন। ‘বিশ্ব পানি দিবস’ উপলক্ষে টিআইবি এ মানববন্ধন আয়োজন করে। ।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পানি ও বর্জ্য পানি ব্যবস্থাপনায় স্বচ্ছতা, জবাবদিহিতা এবং নাগরিক অংশগ্রহণ নিশ্চিতের দাবি জানিয়ে টিআইবি’র বক্তারা বলেন, বাংলাদেশের ৮৭ ভাগ জনগণের নিরাপদ পানীয় জলের উৎসে অভিগম্যতা রয়েছে বলে সরকারি পরিসংখ্যানে দাবি করা হয়। কিন্তু বাস্তবে অধিকাংশ নাগরিক নিরাপদ পানির অভাবে জনস্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন দুর্ভোগের শিকার হচ্ছেন।

বক্তারা অরো বলেন, প্রতি বছর বাংলাদেশের প্রায় ৭০ মিলিয়ন মানুষ নিরাপদ পানির অভাবে বিভিন্ন ধরণের পানিবাহিত রোগে আক্রান্ত হয়। এদের মধ্যে অনেকে মারাও যায়। পানি সম্পদ ব্যবস্থাপনায় দুর্নীতি বাংলাদেশের পানিখাতে সমস্যার অন্যতম প্রধান কারণ। এ ছাড়া দ্রুত বর্ধনশীল জনসংখ্যা, অপরিকল্পিত নগরায়ণ ও শিল্পায়ন, অপরিকল্পিত পানি ব্যবস্থাপনা এবং জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব প্রভৃতি কারণেও বাংলাদেশের পানিখাতের সমস্যা বেড়ে চলেছে।

বাংলাদেশ পানি আইন-২০১৩ এর দ্রুত বাস্তবায়নের দাবিসহ সাত দফা সুপারিশ তুলে ধরে টিআইবি’র বক্তারা বলেন, সকল ধরণের কলকারখানার জন্য একক বা কেন্দ্রীয়ভাবে বর্জ্য শোধনাগার (এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট) স্থাপন নিশ্চিতে কঠোর জরিমানার ব্যবস্থা করা এবং শিল্পবর্জ্য নির্গমন রোধে সংশ্লিষ্ট আইন ও বিধিমালার কঠোর প্রয়োগ ও পানি দূষণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও জরিমানা আদায় নিশ্চিত করতে হবে। এ ছাড়াও প্রভাবশালী ব্যক্তি, ব্যবসায়ী বা প্রতিষ্ঠানের অবৈধভাবে দখলকরা নদী, জলাশয় ও জলাভূমি দখলমুক্ত করে দোষীদের চিহ্নিত ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

বক্তারা বলেন, জলাধারগুলো সংরক্ষণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। জাতীয় এবং আন্তর্জাতিক উৎস থেকে পানি খাতে বরাদ্দ তহবিলের সুষ্ঠু ব্যবহার নিশ্চিতের জন্য স্বচ্ছতা, জবাবদিহিতা ও নাগরিক অংশগ্রহণ নিশ্চিত করে সব ধরনের সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন এবং পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন করতে হবে। এ কাজে স্থানীয় কমিউনিটির অংশগ্রহণ শক্তিশালী করাসহ টেকসই ব্যবস্থাপনায় তাদের সমর্থন ও প্রত্যক্ষ অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে গঠিত ইয়েস গ্রুপের সদস্য, টিআইবি’র কর্মী ও সদস্য এবং বিভিন্ন সমমনা সংগঠনের সদস্যরা মানববন্ধনে উপস্থিত ছিলেন। এ ছাড়াও দেশের ৪৫টি অঞ্চলে গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) সেমিনার, আলোচনাসভা ও নাটকসহ বিভিন্ন ধরণের সচেতনতামূলক কার্যক্রমের মাধ্যমে দিবসটি উদযাপন করে।

(দ্য রিপোর্ট/এমএম/জেডটি/মার্চ ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর